এক্সপি ইন্সটলেশনের ক্ষেত্রে ব্লু এরর মেসেজের সমাধান।আপনার পিসির সব ড্রাইভার এড করে তৈরী করুন পার্সোনাল এক্সপির বুটাবেল সিডি। উইন্ডোজ ইন্সটলেসনের সাথে সাথে মাদারবোর্ডের সব ড্রাইভারগুলো ইন্সটল হয়ে যাবে।

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের টিউন। এখন চারিদিকে উইন্ডোজ ৮.১ নিয়ে হৈচৈ। সবাই মেতে আছে মাইক্রোসফট এর নতুন উইন্ডোজের এই ভার্সনের মজা লুটতে। আমি ব্যক্তিগত ভাবে উইন্ডোজ ৮.১ ব্যবহার করি। কিন্তু আজকের এই আধুনিক যুগেও কিছু ইউজার আছেন যে তারা এক্সপির মায়া ছাড়তে পারছেন না, বিশেষ করে সরকারি অফিস আদালতে :lol: এখনো পিসি বলতেই প্রায় চোখ বন্ধ করে ধরে নেয়া যায় উইন্ডোজ এক্সপিই রয়েছে। যদিও পরিবর্তনের হাওয়া ধীরে ধীরে লাগতে শুরু করেছে। তো তেমনি অফিসের বসদের পিসিতে যখন আপনাকে বলা হবে উইন্ডোজ এক্সপি ইন্সটল করে দিতে। আপনিতো ভ্রু কুটি বাঁকিয়েই বসে যাবেন উইন্ডোজ ইন্সটলের জন্য। ভাবখানা এ আর এমন কি ;)   তো এক্সপির সিডি থেকে বসের ল্যাপটপ/ডেস্কটপে বুট করে খুব মুড নিয়ে বসে আছেন, ওদিকে সিডি থেকে ইন্সটলেশন ফাইলগুলো কপি হচ্ছে র‌্যামে। দশমিনিট ধরে ফাইল কপি শেষে যখন পিসি রিস্টাট নেবে এবং সেই বিরক্তিকর কুখ্যাত ৩৯ মিনিটের ওয়েটিং উইন্ডোটি আসার কথা তখন আপনার সকল মুড পানি পানি করে দিয়ে আপনার সামনে হাজির হবে নিচের চিত্রের মতো একটি নীল স্ক্রীন এর এরর ম্যাসেজ। :oops:

আপনি তো জায়গায় ব্রেক হয়ে গেলেন এমনটি তো কখনো হয়নি। তো আবার নতুন করে বুট করে শুরু করলেন কিন্তু সেই একই ম্যাসেজ আপনাকে আবার থামিয়ে দেবে।  :cry: :cry: :cry: :cry: :cry:
বসের সামনে প্রেস্টিজ পুরাই পাংচার। একটাই প্রশ্ন তখন মনে ঘুরপাক খাচ্ছে আর তা হলো

এই এরর ম্যাসেজের কারণ কি?

কারণ হলো আপনি যে পিসিতে/ল্যাপটপে ইন্সটলেশনের চেষ্টা করছেন ঐ পিসি/ল্যাপটপের উপযুক্ত Mass storage Driver আপনার এই উইন্ডোজ এক্সপির ডিস্কটিতে মওজুদ নাই, তাহলে……..

সমাধান কি?

সমাধানের জন্য আপনি কোন একটা কিছু বলে আপাতত বসের কাছ থেকে বিদায় নিয়ে বাসায় গিয়ে নিজের পিসিতে বসে পড়ুন। এবার আপনার সেই এক্সপির সিডি টি সিডিরমে প্রবেশ করান। এবার সিডিটি থেকে সকল ফাইল সিলেক্ট করে কপি করে অন্য যেকোন লোকেশনে একটি ফোল্ডার তৈরি করে সেখানে পেস্ট করুন। যেমন আমি ডেস্কটপে এক্সপি নামক একটি ফোল্ডার তৈরি করে সেখানে পেষ্ট করেছি। এবার পালা আপনার এই এক্সপি ফোল্ডারে প্রোয়জনীয় ড্রাইভারগুলোকে এড করা। কিন্তু………..

কোথায় পাবো ড্রাইভারগুলো?

কোথায় আবার অনলাইনে থেকে ডাউনলোড করে নিতে হবে ;) তবে আপনাকে এখন যেই লিংকটি দেবো এখানে ফাইলগুলো টরেন্ট ফাইল আকারে দেয়া আছে। সুতরাং আপনাকে ফাইলগুলো ডাউনলোড করতে হবে টরেন্ট ক্লায়েন্ট সফটওয়্যার দিয়ে। কিভাবে টরেন্ট ফাইল ডাউনলোড করতে হয় সেটি আশা করি দেখিয়ে দেয়াটা আমার বেশী পাকনামি হয়ে যাবে, তাই সে দিকে আর গেলাম না। ড্রাইভারগুলো ডাউনলোড করতে সোজা চলে যান এখানে

এবার একটু স্ক্রল করে নিচের দিকে চলে যান

Windows 2000/XP/2003 (x86) DriverPacks

DriverPack Version
Bluetooth 9.10 download
Chipset 12.09 download
CPU 10.05 download
Graphics A 12.06 download
Graphics B 12.06 download
Graphics C 12.06 download
Graphics PhysX 12.06 download
HID 12.09 download
LAN 12.05 download
Mass Storage 12.09 download
Miscellaneous 12.01 download
Modem 12.05 download
Monitors 10.05 download
Sound A 11.11 download
Sound B 11.11 download
Webcam 11.07 download

দেখুন উপরের তালিকার মতো উইন্ডোজ এক্সপির জন্য এমন একটি ড্রাইভারের তালিকা পাবেন। এখান থেকে  আপনি চাইলে সবগুলো ড্রাইভারই ডাউনলোড করে নিতে পারেন। তবে  WLAN & Blutooth এই দুটি  অনেক সময় কাজ করেনা তাই ওগুলো বাদ দিয়ে শুধু জরুরী  ড্রাইভারগুলোই ডাউনলোড করে নিন।

জরুরী সর্তকতাঃ ডাউনলোডকৃত কোন ফাইলই রিনেইম করবেন না। যেমন আছে তেমনি রেখে দিন।

এবার ডাউনলোডকৃত এই ড্রাইভারগুলোকে আপনার এক্সপি সিডি কপি করে রাখা এক্সপি ফোল্ডারে এড করতে হবে। এড করার জন্য আপনাকে DPs_BASE সফটওয়্যারটি ডাউলোড করে নিতে হবে এখান থেকে

এবার ডাউনলোডকৃত সকল ড্রাইভার এবং DPs_BASE সফটওয়্যারটি একটি ফোল্ডারে রাখুন। এবার DPs_BASE সফটওয়্যারটিকে এক্সট্রাক্ট করতে হবে। এক্সট্রা্ক্ট করার জন্য আপনার পিসিতে Winrar সফটটি ইন্সটল করা থাকতে হবে। এখান থেকে নামিয়ে নিতে পারেন উইনরার এর ট্রায়াল ভার্সন।

এবার কিভাবে ড্রাইভারগুলো কে এক্সপি ফোল্ডারে এড করেবেন তা দেখে নিন 10:28 মিনিটের এই ভিডিও টিউটোরিয়াল থেকে।

আশা করি টিউটোরিয়ালটি দেখে খুব সহজেই এড করে ফেলতে পেরেছেন আপনার ড্রাইভারগুলো। এবার পালা হলো উক্ত এক্সপি ফোল্ডারটিকে বুটাবেল সিডি আকারে ডিস্কে রাইট করা। তার জন্য প্রথমেই এই ফোল্ডার কে বুটাবেল আইএসও ইমেজ আকারে কনর্ভাট করবো। তার জন্য আপনাকে ছোট্ট একটি ফ্রিওয়্যার সফটওয়্যার nLite ডাউনলোড করে নিতে হবে এখান থেকে। 

এটি দিয়ে আমরা একটি বুটাবেল আইএসও ইমেজ তৈরি করবো। এবং সর্বশেষে যেকোন আইএসও বার্নিং সফটওয়্যার দিয়ে সেই আইএসও ফাইলটিকে বার্ন করে বুটাবেল ডিস্ক আকারে। আমি এখানে Ultra ISO Software দিয়ে করে দেখিয়েছি। আপনি Ultra ISO Trial version এখান ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারেন। এবার বাংলা ভাষায় এই টিউটোরিয়াল থেকে দেখে নিন খুব সহজেই কিভাবে আপনি আপনার ড্রাইভার এডকৃত এক্সপি ফোল্ডারটিকে nLite ব্যবহার করে একটি ISO  ইমেজ তৈরি করবেন। এবং সর্বশেষে কিভাবে Ultra ISO Software দিয়ে সেই ISO  ইমেজ দিয়ে বার্ন করবেন আপনার পার্সোনাল একটি এক্সপি সিডি যেটি দিয়ে প্রায় সকল ল্যাপটপ ও ডেস্কটপে উইন্ডোজ দেয়ার সাথে সাথেই অবাক হয়ে দেখবেন যে নেটওয়ার্ক ড্রাইভার, অডিও ড্রাইভার, ভিডিও ড্রাইভার গুলো অটো ইন্সটল হয়ে গিয়েছে।

আশা করছি খুব সহজেই সবাই ডিস্কটি তৈরি করতে পারবেন। তবু যদি কোন সমস্যা হয় তো কমেন্টস্ বক্সতো আপনারই অপেক্ষায় আছে। আজ এ পর্যন্তই ভালো থাকুন।

টিউনটি পূর্বে এখানে প্রকাশিত হয়েছিল।

Category:

ব্লগ

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.