ফটোশপের এই ফ্রি ৯টি প্লাগ ইন্স কালেকশন ব্যবহার করছেনতো?

ফটোশপ নিয়ে নতুন করে কিছু বলার নেই। ফটোশপ এর নতুন নতুন ফিচারগুলো যেন ফটোশপ কে অন্য এক উচ্চতায় নিয়ে যাচ্ছে। ফটোশপ এর এই সব ফিচারগুলোকে আরো বেশি এগিয়ে নিয়ে যায় বিভিন্ন ধরণের প্লাগ ইনস এবং অ্যাকশন ফাইল। নতুনদের জন্য এই কাজগুলো হয় আরো বেশি সহজে এবং এডভান্সদের জন্য এই প্লাগ ইনসগুলো হয়ে উঠে আরো এডভান্স ডিজাইন। চলুন এমনই কিছু ফ্রি প্লাগ ইনস, ফিল্টার এবং অ্যাকশন ফাইল সম্পর্কে জেনে নেই। প্লাগ ইনস কিংবা অ্যাকশন ফাইল কিভাবে ব্যবহার করতে হবে সেটা আমাদের ফটোশপ এডভান্স ডিভিডি তে বিস্তারিত দেখানো হয়েছে।

০১. Dramatic Sepia (via Efeito Photoshop)

এই সেপিয়া ইফেক্ট এর মত রেডিস-ব্রাউন ইফেক্টটি ফটোশপে ম্যানুয়ালি তৈরি করা যায়। selecting Image > Adjustments > Photo Filters থেকে”Sepia” ফিল্টার সিলেক্ট করে দিলেই হয়ে যায়। কিন্তু আপনি যদি ডিফল্ট সেপিয়া ইফেক্ট এর চেয়ে আরো এডভান্স এবং ড্রামাটিক ইফেক্ট আনতে চান তাহলে এই ফ্রি ফিল্টার হতে পারে আপনার জন্য আদর্শ।

Photoshop_Action_Sepia.jpg

Image Credit: Romenigps

০২. Old Photo (via DeviantArt)

ইন্সটাগ্রাম জনপ্রিয় হওয়ার অনেকগুলো কারণের মধ্যে একটি হচ্ছে বিভিন্ন চমৎকার ফিল্টারের ব্যবহার। ছবিতে অনেক সময় পুরনো দিনের ফিল্টার দেয়ার প্রয়োজন পড়ে। যেমন বন্ধুদের সাথে আড্ডা দেয়ার ছবি কিংবা ঘুরতে গেলে সেখানের স্মৃতি মনে রাখার জন্য ইত্যাদি সময়ে নিচের ছবির মত ইফেক্ট দেয়ার প্রয়োজন পড়ে। তখন এই ফিল্টারটি ব্যবহার করে সহজেই দিতে পারবেন।

old_photo_action_by_sakiryildirim-dhygeg.jpg

Image Credit: sakiryildirim

০৩. Dream Blur (via DeviantArt)

ছবিতে যখন ড্রামাটিক ইফেক্ট দেয়ার প্রয়োজন পড়ে তখন এই ফিল্টারটি ব্যবহার করা যেতে পারেন। বিভিন্ন ফিল্মে আমরা এই ধরণের ইফেক্ট দেখে থাকি। আপনার ছবিতেও খুব সহজে স্যাটুরেশন কমিয়ে বাড়িয়ে এই ফিল্টার দিয়ে এমন অন্ধকারাচ্ছন্ন ইফেক্ট দিতে পারেন।

photoshop_dream_blur_action_by_jaj43123.jpg

Image Credit: JoshJanusch

০৪. Vintage (via DeviantArt)

ছবিতে ভিন্টেজ ইফেক্ট দেয়া এখন অনেকটাই হালের ফ্যাশন। মাত্র কয়েক ক্লিকেই ছবিতে দিতে পারেন এই নিয়ন ইফেক্ট এবং ছবিতে নিয়ে আসতে পারেন অন্যরকম এক মাত্রা।

vintage_action.png

Image Credit: beckasweird

০৫. Lithprint (via DeviantArt)

অনেক পুরাতন দিনের ইফেক্ট দিতে চাইলে এই অ্যাকশন ফাইলটি ব্যবহার করা যেতে পারে। এই ধরণের ইফেক্ট সাধারণত যুদ্ধের ফিল্মে দেয়া হয়। তবে আপনার তোলা ছবিতে যদি ডিমান্ড করে তাহলে নির্দিধায় এই ফিল্টার ব্যবহার করতে পারেন।

lithprint_hard_boiled_by_rawimage-dlstxi.jpg

Image Credit: rawimage

০৬. virtualPhotographer

আপনার ছবিতে যদি সাদা কালো ইফেক্ট কিংবা পোলারাইজেশন ইফেক্ট দিতে চান তাহলে এই প্লাগ ইনসটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। যে কাজগুলো করতে বেশ সময় নিয়ে করতে হতো সেই কাজ মাত্র কয়েক ক্লিকেই করতে পারবেন এই প্লাগ ইনস দিয়ে।

vP_Bridge.jpg

Image Credit: optikVerve Labs 

০৭. ON1 Effects

এই ফ্রি প্লাগ ইন্স দিয়েও ছবিতে বিভিন্ন অসাধারণ সব ইফেক্ট দিতে পারবেন। HDR ইফেক্ট, কন্ট্রাস্ট ব্যালেন্স করা সহ অনেক ধরণের ক্রিয়েটিভ লুক খুব সহজেই দিতে পারবেন।

on1effects.jpg

Image Credit: ON1

০৮. Flatico

ডিজাইন করার সময় প্রচুর আইকনের প্রয়োজন হয়ে থাকে। সেটা যদি ফটোশপ এর মধ্যেই পাওয়া যায় তাহলেতো সোনায় সোহাগা! সেই ধরণের আইকনের কালেকশন নিয়েই হচ্ছে এই প্লাগ ইনস। এখানে বিভিন্ন ফরম্যাট যেমন .SVG, .PSD, and .PNG ফাইল গুলো পাওয়া যাবে এবং ডিজাইনে ব্যবহার করা যাবে অনায়াসেই।

flaticon-1.png

 

Image Credit: Flaticon

০৯. Google Nik Collection

নিক কালেকশন নিয়ে নতুন করে বলার কিছু নেই। ফটোগ্রাফারদের জন্য অন্যতম জনপ্রিয় প্লাগ ইনস কালেকশন হচ্ছে এই নিক। আগে এটা পেইড ছিল কিন্তু গুগল কিনে নেয়ার পর এখন ফ্রি করে দিয়েছে! সেরা কোয়ালিটি প্লাগ ইন্স যেমন Silver EFEX Pro এবং Viveza আগে ৯৫ ডলার দিয়ে কেনা লাগতো এখন গুগলে কল্যাণে পুরোপুরি ফ্রি। শুধু তাই নয় অন্যান্য আরো ৫ টি প্লাগ ইন্স রয়েছে যা পুরোপুরি ফ্রি।

 

এই ছিলো এবারের মত ফ্রি প্লাগ ইন্স কালেকশন। ভবিষ্যতে নিয়ে আসবো এমন আরো ফ্রি রিসোর্স।

ধন্যবাদ সবাইকে।

 

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

1 Comment