প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস এর ব্যবহার!!

প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস এর ব্যবহার

বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশেও প্লাস্টিকের ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে এখন প্রায় আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে। প্লাস্টিকের এই চাহিদার সাথে তাল মিলিয়ে দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল এরিয়াতে অনেক প্লাস্টিক ইন্ডাস্ট্রিও তৈরি হয়েছে। দেশের বিভিন্ন বড় কোম্পানীগুলো প্লাস্টিক পণ্য দেশেই তৈরির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন যার ফলাফল হল এই প্লাস্টিক ইন্ডাস্ট্রিগুলো। প্লাস্টিকের সবচেয়ে বড় সুবিধা হল এর কাঁচামালের দাম তুলনামূলকভাবে কম অন্যান্য ম্যাটেরিয়ালের তুলনায়; যার ফলে এ ধরণের পণ্যের দামও অনেক কম। ফলে, মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর ব্যবহারের জন্য প্লাস্টিক পণ্যের প্রয়োজনীয়তা অপরিহার্য। দেশের এই সমস্ত ইন্ডাস্ট্রিতে প্রতি বছর প্রচুর ইঞ্জিনিয়ারের প্রয়োজন হয়। এ ধরনের ইন্ডাস্ট্রির মোল্ড ডিজাইন থেকে শুরু করে বিভিন্ন ডিজাইনিং এর কাজে ও এসব ডিজাইন মেইনটেইন করে প্রোডাক্ট কোয়ালিটি নিশ্চিত করার জন্য অনেক ডিজাইন ইঞ্জিনিয়ার নিয়োজিত থাকেন। এসব জটিল ডিজাইনিং এর কাজ সহজ করার জন্যই রয়েছে সলিডওয়ার্কস।

carson-arias-7Z03R1wOdmI-unsplash

প্রতি বছর আমাদের দেশে প্রচুর মেকানিক্যাল, গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস এন্ড ম্যাটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিএসসি ও ডিপ্লোমা গ্র্যাজুয়েট চাকুরি ক্ষেত্রে যোগদান করেন। অনেক ইঞ্জিনিয়ারের ইচ্ছা থাকে যে তিনি প্লাস্টিকে স্পেশালিস্ট হবেন; তাই প্রথম জয়েনও করেন এ সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিতে।এ ধরণের ইন্ডাস্ট্রির ব্যপ্তি অনেক থাকায় কঠোর পরিশ্রম ও মেধা দিয়ে একজন প্রফেশনাল ইঞ্জিনিয়ার খুব সহজেই এ ফিল্ডে প্রতিষ্ঠিত হতে পারেন। তবে, এ ধরনের ইন্ডাস্ট্রিতে সফলতার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো মোল্ড ডিজাইনিং এ দক্ষতা। মোল্ড হল একটি ইঞ্জিনিয়ারিং টার্ম;যা সহজ বাংলায় বললে,বলতে হয় ছাঁচ। ছাঁচ বা মোল্ডের ডিজাইন যেমন হবে, উঁচু তাপমাত্রায় গলিত তরল প্লাস্টিক মোল্ডের সেই আকার ধারণ করে শীতল হয়ে চুড়ান্ত আকার পাবে। তাই, মোল্ড ডিজাইন ও মোল্ড মেইনটেইনেন্স এ ধরণের ইন্ডাস্ট্রিতে খুব গুরুত্বপূর্ণ বিষয় [সূত্রঃ গুওলান]। সলিডওয়ার্কস ডিজাইনিং এ ক্ষেত্রে এক আশির্বাদ হয়ে এসেছে মোল্ড ডিজাইন ইঞ্জিনিয়ারদের জন্য। যেকোন শেপ ও সাইজের জটিল ডিজাইনের মোল্ড তৈরি করা সলিডওয়ার্কসে আসলে মজার এক খেলার মত। সলিডওয়ার্কসের সহজ ইউজার ইন্টারফেস ও অসাধারণ থ্রিডি ডিজাইন টেকনিকের মাধ্যমে একজন ইঞ্জিনিয়ার খুব সহজেই ডিজাইন তৈরি ও পরিবর্তন করতে পারেন। প্রোডাক্টের প্রয়োজন অনুযায়ী ডিজাইন মডিফিকেশন সলিডওয়ার্কসে ব্যবহৃত খুব কমন কাজগুলোর একটি [সূত্রঃ উইকিপিডিয়া]।

waldemar-brandt-KzUwxw7KhBs-unsplash

সলিডওয়ার্কসে ইঞ্জিনিয়াররা প্লাস্টিক বিভিন্ন পণ্যের ডিজাইনিং এর কাজ করে থাকেন। অনেক সময় চায়না, স্পেন সহ ইউরোপের বিভিন্ন দেশে বিভিন্ন ইন্ডাস্ট্রির মালিকরা মোল্ড অর্ডার দেন। কিন্তু মোল্ড যেই প্রোডাক্টের জন্য  ডিজাইন করা হবে সেই প্রোডাক্টের ডিজাইনটি অবশ্যই সেই মোল্ড ডিজাইনিং কোম্পানীকে সরবরাহ করতে হবে। এটি একটি খুবই গুরুত্বপূর্ণ কাজ কারণ, কোন কারণে প্রোডাক্ট ডিজাইনের কোন একটি ফ্যাক্টরে সামান্য ভুল(যেমনঃ শ্রিংকেজ ক্যাল্কুলেশনে) হলেও কিন্তু মোল্ড ডিজাইনটিও ভুল হবে এবং এই মোল্ড থেকে প্রোডাকশনে যাওয়া বাস্তবে সম্ভবপর হবে না। এছাড়াও, মোল্ড প্রোডাকশন ও মডিফিকেশন খুবই জটিল ও ব্যয়বহুল বিষয়। ট্রায়াল এন্ড এরোর সিস্টেমে তাই এই ধরণের কাজ করা তাই সম্ভব নয়।  এজন্যই, ইন্ডাস্ট্রি মালিকরা এখন ইন্ডাস্ট্রি সেট আপের সময় ডিজাইনিং সেকশনকে সর্বাধিক গুরুত্ব দেন ও এই বিষয়গুলি মাথায় রাখেন।

arshad-pooloo-FK3s0hRpMNM-unsplash

আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক তৈজসপ্ত্র ও আসবাবপত্র ব্যবহার করি। প্লাস্টিকের  তৈজসপ্ত্রের মধ্যে যেমন রয়েছে প্লাস্টিকের থালা-বাসন, কফি মগ, পানির  ফ্লাস্ক, জার, বয়াম প্রভৃতি। এছাড়াও আসবাবপত্রের মাঝে রয়েছে শু র‍্যাক, হ্যাংগার, টেবিল চেয়ার, ছোট আলমারি, ওয়্যারড্রোব ইত্যাদি। বাংলাদেশে আর এফ এল প্লাস্টিক সহ বিভিন্ন কোম্পানী এখন দেশেই এ ধরণের বিভিন্ন পণ্য তৈরি করছে ;যার ফলে খুব কম দামেই ভোক্তারা এ পণ্যগুলো দৈনন্দিন জীবনে ব্যবহার করছে । এ ধরণের পণ্যের ডিজাইনিং এ মূল ভূমিকা রাখতে পারে সলিডওয়ার্কস। সলিডওয়ার্কসে ম্যাটেরিয়াল সিলেকট করে বিভিন্ন নিত্য নতুন ডিজাইন তৈরি করে, তারপর সেই ডিজাইনগুলো ডিজাইন টিম প্রোডাকশন টিমের কাছে প্রদর্শন করে। প্রোডাকশন টিম পরে সেই ডিজাইন অনুযায়ী পণ্য তৈরি করে বাজারে দেয়ার জন্য প্রস্তুত করে। সলিডওয়ার্কসে পণ্যের ডিজাইনের সাথে এর ব্যবহার উপযোগিতাও পরীক্ষা করা যায়; ফলে এ কাজটি খুব নিখুঁতভাবে করা যায়।

rick-mason-2FaCKyEEtis-unsplash

প্লাস্টিকের খেলনা তৈরি এখন বহির্বিশ্বে অনেক বড় ইন্ডাস্ট্রিতে পরিণত হয়েছে । বিভিন্ন ধরণের খেলনা গড়ি, রোবোট, পুতুল এখন সারা বিশ্বের মত বাংলাদেশেও খুব জনপ্রিয় ছোট বাচ্চাদের কাছে [সূত্রঃকিড মার্ট]। এ ধরণের খেলনার ডিজাইনিং এর কাজ ও খুব সহজেই করা যায় সলিডওয়ার্কসে। সলিডওয়ার্কসে ম্যাটেরিয়াল সিলেকশনে প্লাস্টিক সিলেক্ট করে সলিডওয়ার্কস ভিজুয়ালাইজ প্রফেশনালে রেন্ডারিং করে খুব সহজেই পণ্যের রিয়ালাস্টিক ভিউ দেখে নেয়া যায় ও প্রোডাকশনের লোকরাও তাদের টার্গেট ডিজাইনের ব্যপারে পরিষ্কার ধারণা পান। তাই, সহজেই বলা যায় যে, খেলনা তৈরির বিষয়টি কিন্তু এখন আর ফেলনা নয়। এর পিছনে অনেকটা কৃতিত্বই কিন্তু সলিডওয়ার্কসের।

ashim-d-silva-Kw_zQBAChws-unsplash

আমি প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে প্রায় দুই বছর প্রফেশনাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছি ম্যাটেরিয়াল সিলেকশন ও ডিজাইনিং সেকশনে। আমার জন্য প্রোডাক্ট ডিজাইন ও মোল্ড ডিজাইনিং টেকনিক নিয়ে কাজ করা ছিল খুবই প্রয়োজনীয় একটি স্কিল। আমি এজন্য নিশ্চিন্তে শরণাপন্ন হতাম সলিডওয়ার্কসের। সলিডওয়ার্কসের সহজ ডিজাইনিং টেকনিক ব্যবহার আমার কাজকে করেছে নিখুঁত ও সহজতর। আর এজন্য আমার শেখার প্রক্রিয়াটাও হয়েছে অনেক দ্রুত। এর অনেকটা কৃতিত্বই যায় সলিডওয়ার্কস টিমের প্রতি।

steinar-engeland-drw6RtOKDiA-unsplash

তাই একথা খুব দৃঢ়তার সাথেই বলা যায় যে, প্লাস্টিক দিয়ে ঘেরা আমাদের এই দৈনন্দিন জীবনে একজন সচেতন ইঞ্জিনিয়ার হিসেবে সলিডওয়ার্কস ডিজাইনিং শেখার কিন্তু কোন বিকল্প নেই।

 

 

 

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.