fbpx প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদগ্রাফিক ডিজাইনারদের যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই পর্ব-০১ - প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদ

গ্রাফিক ডিজাইনারদের যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই পর্ব-০১

প্রকাশিতঃ ১১ নভেম্বর, ২০১৬, দেখা হয়েছেঃ ১২,৬০৫ বার

গ্রাফিক্স ডিজাইনারদের জন্য অনেক রকমের রিসোর্সের প্রয়োজন হয়। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ধরণের রিসোর্সের প্রয়োজন হতে পারে। হতে পারে সেটা ফন্ট, ফ্রি স্টক ইমেজ ফটোগ্রাফি বা ফ্রি টেক্সচার। এই ধরণের রিসোর্সের জন্য যে টুলসগুলো কাজে লাগবে সেগুলো নিয়ে আলোচনা করা হলো।

DaFont

সকল ভাল ভাল ডিজাইনের শুরুই হয় টাইপোগ্রাফি দিয়ে। DaFont নামের এই চমৎকার ওয়েব সাইটটিতে রয়েছে অসংখ্য ফন্ট যা বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী সাজানো রয়েছে। সেন্স সেরিফ, সেরিফ ফন্ট, গথিক, ফেন্সি বা বিটম্যাপ পিক্সেল বেজড ফন্টও রয়েছে। পছন্দের ফন্টটি ডাউনলোড করা যাবে এক ক্লিকেই। রেজিস্ট্রেশন না করেও ডাউনলোড করা যাবে সকল ফন্ট।

প্রযুক্তি টিম

Creative Commons Search

ডিজাইনে ইমেজ লাগে প্রচুর। সব সময় ইমেজ কিনে ব্যবহার করা সম্ভব না। আর তাই ফ্রি ইমেজ খুজে পেতে তাও আবার ক্রিয়েটিভ কাজের জন্য, এবং কমার্শিয়াল কাজেও ব্যবহার করা যাবে এমন ইমেজ পেতে সাহায্য করবে ক্রিয়েটিভ কমন সার্চ ওয়েব সাইটটি। গুগল ফটো, ফ্লিকার সহ সকল ইমেজ কমিউনিটি থেকে সার্চ করা ইমেজগুলো খুজে এনে দিবে এই সাইট। এমনকি গানও খুজে দেয়।

প্রযুক্তি টিম

 

 

Flickr – Creative Commons

ফ্লিকার নিয়ে নতুন করে কিছু বলার নেই। ফটোগ্রাফারদের জন্য সেরা প্লেস বলা যায় ফ্লিকার। এই ফ্লিকারে রয়েছে প্রচুর গ্রাফিক্স রিসোর্স। কিন্তু সকল ইমেজ ফ্রি ব্যবহার করা যায় না। তবে ক্রিয়েটিভ কমন লাইসেন্স রয়েছে এমন অনেক ফটোও রয়েছে ফ্লিকারে। Creative Commons নামের সেকশনে সকল ইমেজ যেখানে খুশি সেখানে অর্থাৎ যে কোন ডিজাইনে ব্যবহার করা যাবে।

 

প্রযুক্তি টিম

 

Stock Vault

এটাও একটি ফ্রি স্টক ইমেজ সাইট। এখানেও সকল ইমেজ সকল কাজে ব্যবহার করা যাবে। প্রায় ৩৬০০০ ইমেজ থেকে ক্যাটাগরি অনুযায়ী খুজে নিন আপনার কাংখিত ইমেজটি।

 

প্রযুক্তি টিম

 

Creative Blog

প্রতিনিয়তই নতুন নতুন ডিজাইন ট্রেন্ড আসছে। ডিজাইন ট্রেন্ড সম্পর্কে আপডেটেড থাকতে এই ওয়েবসাইট অনেক কাজে দিবে। এখানে প্রচুর পরিমাণে টিউটোরিয়াল রয়েছে যা পুরোপুরি ফ্রি। অনেক ভিডিও টিউটোরিয়াল রয়েছে যেখানে স্টেপ বাই স্টেপ ফটোশপ, ইলাস্ট্রেটর বা ইনডিজাইন দিয়ে কিভাবে ডিজাইন করতে হবে তা বলা হয়েছে।

 

প্রযুক্তি টিম

 

পূর্বে টেক শহরে প্রকাশিত।

সকল মন্তব্য (7)

গ্রাফিক্স ডিজাইনারদের যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই পর্ব-০২ | প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স

২৩ নভেম্বর, ২০১৩ at১১:২১:০১ অপরাহ্ণ, Reply

[…] গত পর্বের  ব্যাপক সাড়া পাওয়ায় তারই ধারাবাহিকতায় এই পর্বেও যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই এমন আরো কিছু রিসোর্স ওয়েব সাইট, টুলস লিঙ্ক দেয়া হলো। গতপর্ব যারা মিস করেছেন তারা দেখুন এখানে। […]

salahuddin

২ ডিসেম্বর, ২০১৩ at০৭:৫৮:৩৪ অপরাহ্ণ, Reply

NICE

আসিফ শ্রাবণ ঢালি

২০ ফেব্রুয়ারি, ২০১৫ at১২:৫৫:১১ অপরাহ্ণ, Reply

ধন্যবাদ প্রযুক্তিটিম অনেক কিছু জানানোর জন্য।

Bestbajar

৩০ মার্চ, ২০১৫ at১২:২৬:১১ পূর্বাহ্ণ, Reply

ধন্যবাদ ভাই

sultan mahmud

২৩ সেপ্টেম্বর, ২০১৭ at০৮:২৮:১০ পূর্বাহ্ণ, Reply

thanks for advice

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য