গ্রাফিক্স ডিজাইনারদের যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই পর্ব-০২

গত পর্বের  ব্যাপক সাড়া পাওয়ায় তারই ধারাবাহিকতায় এই পর্বেও যে ওয়েব সাইট গুলো কাজে লাগবেই এমন আরো কিছু রিসোর্স ওয়েব সাইট, টুলস লিঙ্ক দেয়া হলো। গতপর্ব যারা মিস করেছেন তারা দেখুন এখানে।

You The Designer

You The Designer

এটা এমন একটি ব্লগ যেখানে গ্রাফিক্স রিসোর্স শেয়ার করার জন্যই ডেডিকেটেডভাবে তৈরি করা হয়েছে। টিপস ও ট্রিক্স, নতুন ডিজাইন ট্রেন্ড সহ অফলাইন বা অনলাইন সকল স্টাইল নিয়েই ধারণা পাবেন এই ওয়েব সাইটে। freebies নামের ক্যাটাগরিতে আপনার প্রজেক্ট সম্পর্কিত অনেক কিছুই পাবেন যা আপনার কাজকে আরো তরান্বিত করবে। এই সাইটের লাইব্রেরিতে যত রিসোর্স যেমন ফ্রি আইকন, গ্রাফিক্স রিসোর্স রয়েছে সবই ফ্রি ডাউনলোড করতে পারবেন।

 

Texture King

Texture King

টেক্সচার যুক্ত করে যে কোন সাধারণ ডিজাইনকেও অসাধারণ করে ফেলা যায়। কোন রকম স্পেশাল ইফেক্ট, বা এডিটিং ছাড়াও শুধুমাত্র টেক্সচার যুক্ত করেই অনেক ডিজাইন করা সম্ভব। আপনার ডিজাইনের জন্য যদি হাই কোয়ালিটি রেজুলেশনের টেক্সচার খুজে থাকেন যা কমার্শিয়াল ব্যবহার বা ব্যক্তিগত কাজে ব্যবহার করবেন তাহলে টেক্সচার কিং ওয়েব সাইট হতে পারে আদর্শ। এখানে রয়েছে বিভিন্ন ক্যাটাগরি যেমন, উড, মেটাল, পেইন্ট বা গ্লাস টেক্সচার সহ অনেক কিছু।

Squidfingers

Squidfingers

ওয়েব সাইটের জন্য বা ডিজাইনের জন্য সুন্দর সুন্দর প্যাটার্ন খুজছেন? তাহলে দেখতে পারেন এই ওয়েব সাইট যেখানে প্রায় দেড় শত পাতা রয়েছে যেখান থেকে পছন্দের প্যাটার্ন ডাউনলোড করা যাবে মাত্র এক ক্লিকেই। এই প্যাটার্নগুলো প্রিন্ট বা ওয়েব ব্যকগ্রাউন্ড হিসেবেই ব্যবহার করা যাবে। অর্থাৎ CSS বেজড এবং ইমেজ বেজড উভয়ই রয়েছে।

Brusheezy

Brusheezy

কাস্টম ব্রাশ ব্যবহার করে ফটোশপের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন এলিমেন্ট ডিজাইনে যুক্ত করা যায়। ফটোশপ ব্রাশ এই ওয়েবসাইটে পুরোপুরি ফ্রি। একটি কমিউনিটিই রয়েছে এগুলো শেয়ার করার জন্য। কমার্শিয়াল কাজ বা নন কমার্শিয়াল কাজ উভয় কাজেই ব্যবহার করা যাবে। শুধুমাত্র ব্রাশই নয় আরো অনেক কিছুই রয়েছে। বলা যায় গ্রাফিক্স রিসোর্স বলতে যা বুঝায় তা সবই হচ্ছে এই ওয়েব সাইট।

 

CG Textures

CG Textures

এটাও আরেকটি টেক্সচার কালেকশন ওয়েবসাইট। এদের সংগ্রহ দেখলে নিজেই চমকে যাবে। এখান থেকে ডাউনলোড করতে রেজিস্ট্রেসন করতে হয়। এছাড়াও ফ্রি এর পাশা পাশি কমার্শিয়ালও রয়েছে।

Lipsum

Lipsum

ডিজাইন করার সময় অনেক সময় ডামি টেক্সটের দরকার হয়। প্যারাগ্রাফ কেমন দেখাবে , ফন্টগুলো কেমন দেখাচ্ছে ইত্যাদি যাচাই করতে ডামি টেক্সটের দরকার হয়। তখন এই ওয়েব সাইটের সাহায্য নেয়া যেতে পারে। ফটোশপে এই ডামি টেক্সট ডিফল্টভাবেই দেয়া আছে। যত খুশি ডামি টেক্সট আপনি তৈরি করতে পারবেন এই ওয়েব সাইটের মাধ্যমে।

 

Krop

Krop

অনলাইনে আয় করার অনেক সুবিধা রয়েছে। আপনি যদি ফুল টাইম বা পার্ট টাইম গ্রাফিক্সের কাজ খুজে থাকেন তাহলে সাহায্য করবে এই ওয়েব সাইট। এখানে আপনার চাহিদা অনুযায়ী কাজ সার্চ করতে পারেন।

Design Resource Search Engine

Design Resource Search Engine

ডিজাইন রিলেটেড সার্চ রেজাল্টই প্রদর্শন করবে এই ওয়েব সাইট। গুগল রেজাল্টকে কাস্টমাইজ করে শুধুমাত্র ডিজাইন সম্পর্কিত সকল ফলাফল প্রদর্শন করে। একবার ব্যবহার করেই দেখুন না! ফ্যান হয়ে যাবেন।

 

পূর্বে টেক শহরে প্রকাশিত।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

5 Comments