যেভাবে প্রযুক্তিটিমের ভিডিও টিউটোরিয়ালগুলো ফ্রি ডাউনলোড করবেন

প্রযুক্তি টিমের সকল টিউটোরিয়ালগুলোই ইউটিউবে আপলোড করা। কিন্তু অনেকেই ম্যাসেজ করে থাকেন ডাউনলোড করার সিস্টেম জানার জন্য। এই এই টিউটোরিয়ালে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ কিছু নিয়ম দেখিয়ে দিলাম।

 

আইডিএম (IDM) দিয়েঃ

আমরা প্রায় সবাই ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে থাকি। এটা ইন্সটল করা থাকলে খুব সহজেই প্রযুক্তিটিম সাইটের টিউটোরিয়ালগুলো ডাউনলোড করা যাবে। আপনার কাছে যদি আইডিএম না থাকে তাহলে দেখুন এই টিউটোরিয়াল।

ইন্সটল করা থাকলে নিচের চিত্রের মত Download this video এমন একটি অপশন পাবেন যখন আপনি প্রযুক্তিটিমের ভিডিও প্লে করবেন। এটা শুধু প্রযুক্তি টিমেরই নয় যে কোন ভিডিও দেখলে অটো এই অপশনটি চলে আসে যদি IDM ইন্সটল করা থাকে। এই অপশনে ক্লিক করলে কত পিক্সেলে ডাউনলোড করতে চান সেটা প্রদর্শন করবে। হতে পারে 320p বা 720p যা HD কোয়ালিটি। তবে আমার পরামর্শন থাকবে 720p ডাউনলোড করুন। নেট স্পীড কম হলে মিনিমাম 320p ডাউনলোড করুন।

projukti team

 

আর আপনার যদি IDM না তাহলে উপরের ছবির মত ইউটিউব লোগোতে ক্লিক করুন। ক্লিক করার পর এই ভিডিওটি সরাসরি ইউটিউব পেজে চলে যাবে। সেখানে  এড্রেসটি কপি করুন এবং এই সাইটে গিয়ে এড্রেসটি দিয়ে DOWNLOAd বাটনে ক্লিক করুন। তবে এই সাইটটি ব্যবহার করতে হলে জাভা ইন্সটল করা থাকতে হবে। না থাকলে আগে জাভা ইন্সটল করে নিন। এভাবেই যেকোন ভিডিও ডাউনলোড করতে পারেন। ইউটিউব ভিডিও ডাউনলোড করার আরো অনেক পদ্ধতি আছে। আপনার যেটা ভাল লাগে সেই পদ্ধতি অনুসরণ করে টিউটোরিয়ালগুলো ডাউনলোড করে নিন। আর আপনার নেট স্পীড যদি স্লো থাকে তাহলে ডিভিডি অর্ডার করতে পারেন।

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.