পিএইচপি টিউটোরিয়াল ২ – এক্সএএমপিপি ইন্সটল করা

কী খবর বন্ধুরা? আমি ইবনুল, আবার চলে আসলাম এই পিএইচপি-র জগতে। পিএইচপি (PHP), মাই এসকিউএল(MySql) এবং এপাচি(Apache) এর একটি প্যকেজ সফটওয়্যার। তাই শুধুমাত্র লোকাল কম্পিউটারে এক্সএএমপিপি (XAMPP) ইন্সটল করলেই পিএইচপি (PHP), মাই এসকিউএল(MySql) এবং এপাচি(Apache) এই তিনটিই ইন্সটল করা হয়ে যায়। তাহলে চল শুরু করা যাক আজকে টিউটোরিয়াল…

প্রথমে এই লিঙ্ক থেকে এক্সএএমপিপি ডাউনলোড করে নিতে হবে। আপনার পছন্দ মত আপনি “.exe”, “.zip” অথবা “.7zip” ফাইল ডাউনলোড করতে পারেন। কিন্তু আমি “.exe” তাই বেশি রিকমেন্ড করি, কারণ “.exe” ফাইল ইন্সটল করা সহজ এবং কোন প্রকার ঝামেলা ছারাই ইন্সটল করা যায় এবং লোকাল সার্ভার অ্যাক্সেস করা যায়। এখন ডাউনলোড করার পর ফাইলটি ডাবল ক্লিক করে ওপেন করে নিন।

তারপর নিচের পিকচারগুলোকে অনুসরণ করুন >

Screenshot_2

Screenshot_3

Screenshot_4

এরপর সফটওয়্যারটি ইন্সটল হতে থাকবে এবং যখন শেষ হবে তখন Finish বাটনে ক্লিক করে ইন্সটল শেষ করতে হবে।

এরপর এক্সএএমপিপি এর কন্ট্রোল প্যানেল ওপেন করতে হবে। ওপেন করলে অনেকটা নিচের পিকচার এর মত আসবে। Apache আর MySQL এর বাম পাশে ক্রস চিহ্ন থাকবে। ক্রস চিহ্ন তে ক্লিক করে Apache আর MySQL ইন্সটল করতে হবে। তারপর Apache আর MySQL এর ডান পাশে স্টার্ট বাটনে ক্লিক করতে হবে। বেস! হয়ে গেল এক্সএএমপিপি ইন্সটল।

Screenshot_5

এখন আপনার এক্সএএমপিপি ইন্সটল হয়েছে কিনা চেক করতে আপনার ব্রাউজার এর এড্রেস বাটন এ – “localhost” লিখে এন্টার প্রেস করলে নিচের মত একটা পেজ শো করবে। যদি শো করে তাহলে আপনার এক্সএএমপিপি ইন্সটল হয়েছে। যদি কোন প্রকার ঝামেলা অথবা এরর দেখায়, তবে কমেন্ট করে আমাকে জানাবেন। আমি আপনার প্রবলেম সমাধান করতে চেষ্টা করব।

আজ তাহলে এতোটুকুতেই থাক। ইনশাল্লাহ্‌ আবার আসব আমি ,আপনাদেরকে পিএইচপি শিখাতে। আশা করি আমার সাথেই থাকবেন।

পিএইচপির সম্পর্কে গত পোস্টসমুহগুলোর লিঙ্ক নিচে দেওয়া হল –

পিএইচপি টিউটোরিয়াল ১

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.