পিএইচপি টিউটোরিয়াল ৯ – পিএইচপিতে if_else_if Statement

Hello Friends! আমি ইবনুল, আপনাদেরকে পিএইচপি টিউটোরিয়াল শিখাতে আমি আবারও চলে এলাম। সর্ব প্রথম আমি আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি, কারন আমি অনেক দিন যাবত পিএইচপি টিউটোরিয়াল লিখতে পারিনি। দুঃখজনক হলেও সত্যি যে আমার পিসি নষ্ট হয়ে গিয়েছিল :( , যার কারনে আমি এত দিন কোনো পোস্ট করতে পারি নি। যাইহোক, কথা না বাড়িয়ে চলুন আজকের টিউটোরিয়াল শুরু করা যাক।
গত টিউটোরিয়াল এ আমি আপনাদেরকে if_else Statement সম্পর্কে জানিয়েছিলাম। আজকে আমি if_else_if Statement সম্পর্কে একটি টিউটোরিয়াল লিখব। তাহলে চলুন শুরু করা যাক।
আমরা গত টিউটোরিয়াল এ দেখেছি যে if_else ব্যাবহার করা হয় কোনো শর্তের ক্ষেত্রে। if_else_if টাও অনেকটা একি, কিন্তু কিছু পরিবর্তন রয়েছে। if_else Statement এ আমরা দেখেছি যে, যদি দুইটি ভেরিয়েবল এর মান মিলে যায়, তাহলে ব্রাউজার এ সঠিকটি দেখাবে, আর যদি না মিলে তাহলে ভুল দেখাবে। আজ আমরা if_else_if Statement এ দেখব যে, যদি একাধিক শর্ত ভেরিয়েবল এর সাথে মিলে যায় তাহলে ব্রাউজার এ কি দেখাবে আর যদি না মিলে তাহলে কি দেখাবে। নিচের উদাহরণটি দেখলে অনেকটা বুঝতে পারবেন –

<?php
$num = 10;
if ($num==10){
echo ‘Equal to ten’;
} else if ($num==11){
echo ‘Equal to eleven’;
} else {
echo ‘Not Equal’;
}
?>

ব্রাউজার প্রিভিও করলে এ নিচের ছবির মত দেখতে পাবেন –

Screenshot_24

এখন চলুন আমরা দেখে নেই কি কি করা হয়েছে এই কোডটিতে। এখানে প্রথমে আমরা একটি ভেরিয়েবল তৈরি করেছি, এবং যার মান দিয়েছি 10 ( আপনারা ইচ্ছা মত মান দিতে পারবেন ) এখন ঠিক আগের মতই আমরা if লিখে শর্তটি লিখেছি এবং শর্ত যদি মিলে তাহলে কি প্রদর্শিত হবে তাও echo করেছি। এর ঠিক পরেই আমাদের শুধু else লিখার কথা, কিন্তু এই Statement এ আমরা else এর যায়গায় else if লিখেছি এবং Single Quotation ও Double Quotation দিয়ে শেষ করেছি। এখন if এর মতই আমরা else if এর Single Quotation এ আমরা শর্ত লিখেছি। এই ক্ষেত্রে আমরা if থেকে ভিন্ন শর্ত লিখেছি এবং Double Quotation এর ভিতরে আমরা ব্রাউজার এ কি প্রদর্শিত হবে তাও echo এর মাধ্যমে লিখেছি। else if এর ঠিক পরেই আমরা পূর্বের মত else লিখে Statement টি শেষ করব।
এখন আপনাদের কাছে প্রশ্ন থাকতে পারে যে, আমরা কেন else if টি ব্যাবহার করব? else if টি ব্যাবহার করার কারন হল, আমরা অনেক সময় বড় কোনো প্রোগ্রামিং এর ক্ষেত্রে একাধিক শর্ত ব্যাবহার করি। আর একাধিক শর্ত ব্যাবহার করার জন্যই আমরা else if ব্যাবহার করব।
এখন দেখা যাক আমরা ভিন্ন ভিন্ন ভেরিয়েবল এর মান ব্যাবহার করলে ব্রাউজার কি কি প্রদর্শিত হতে পারে –

<?php
$num = 11;
if ($num==10){
echo ‘Equal to ten’;
} else if ($num==11){
echo ‘Equal to eleven’;
} else {
echo ‘Not Equal’;
}
?>

ব্রাউজার এ নিচের ছবির মত প্রদর্শিত হবে –

Screenshot_25

<?php
$num = 12;
if ($num==10){
echo ‘Equal to ten’;
} else if ($num==11){
echo ‘Equal to eleven’;
} else {
echo ‘Not Equal’;
}
?>

ব্রাউজার এ নিচের ছবির মত প্রদর্শিত হবে –

Screenshot_26

তাহলে আমরা বুঝতে পেরেছি যে কেন আমরা else if টি ব্যাবহার করব। আশা করি আপনারা সবাই আমার আজকের এই টিউটোরিয়ালটি বুঝতে পেরেছেন। যদি কোনো সমস্যা থাকে তবে আমার সাথে যোগাযোগ করতে পারেন আমার ফেসবুক এ অথবা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

 

আজ এই পর্যন্তই থাক। আগামীতে আবার আপনাদের কাছে আমি হাজির হব পিএইচপির পরবর্তী টিউটোরিয়াল নিয়ে। যাবার আগে আমি আগের মত আবারও বলতে চাই যে বেশি বেশি Practice করবেন। তা না হলে আমার এই টিউটোরিয়াল পুরাই বৃথা এবং আপনার সময়ও অনেকাংশেই বৃথা যাবে।

যদি কোন সমস্যা থাকে তবে কমেন্ট করুন। আর লেখাতে যদি কোন প্রকার ভুল থাকে দয়া করে আমাকে ক্ষমা করবেন এবং আমাকে শুধরিয়ে দিবেন।


পিএইচপির সম্পর্কে গত পোস্টসমুহগুলোর লিঙ্ক নিচে দেওয়া হল –

পিএইচপি টিউটোরিয়াল ১

পিএইচপি টিউটোরিয়াল ২

পিএইচপি টিউটোরিয়াল ৩

পিএইচপি টিউটোরিয়াল ৪

পিএইচপি টিউটোরিয়াল ৫

পিএইচপি টিউটোরিয়াল ৬

পিএইচপি টিউটোরিয়াল ৭

পিএইচপি টিউটোরিয়াল ৮

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.