ফ্রিল্যান্স মার্কেটে সফলতার ৭টি দূর্দান্ত টিপস্‌ এন্ড ট্রিকস্‌

ফ্রিল্যান্স মার্কেটে সফলতা সত্যিকার অর্থেই গৌরবের। আপনি কিছু তৈরী করলেন, কোন ফ্রিল্যান্স মার্কেটে তা বিক্রয় শুরু করলেন। এখন দেখতে থাকুন আপনার আর্নিং ফ্লো কিভাবে বৃদ্ধি পাচ্ছে একটি আইটেম বার বার বিক্রয় হওয়ার মাধ্যমে।

দুর্ভাগ্যবশত, পরিস্থিতির বাস্তবতা হতে পারে ব্যাতিক্রম, হয়ত কঠোর পরিশ্রমের বিনিময়ে আপনি এক সেন্ট ও আয় করতে পারবেন না। এটা হতে পারে সময়ের অভাবনীয় অপচয়। আজ আমি আপনাদের সাথে এমন কিছু টিপস্‌ আর ট্রিকস্‌ নিয়ে আলোচনা করব যা আপনাকে ফ্রিল্যান্স মার্কেটে সাফল্যের দারপ্রান্তে নিয়ে যাবে।

ফ্রিল্যান্স মার্কেটে সফলতার জন্য দরকার সূক্ষ ক্রিয়েটিভ টেলেন্ট

25

আমি মনে করি এটি একটি বিরাট ভুল যখন মানুষ স্টক মার্কেটে তাদের আইটেম বিক্রয় শুরু করে আর সফলতার জন্য ক্রিয়েটিভ ট্যালেন্ট এর চাইতে বেশি নির্ভর করে ভাগ্যের উপর। এই ধারনাটি অনেকটাই এমন “ফ্রিল্যান্স মার্কেটে অনেক অনাকাঙ্খিত মার্কেটারে পরিপূর্ণ, একমাত্র আমিই সবচেয়ে ভাল করতে জানি।

আমি মনে করি এখনই প্রকৃত সময় সত্যকে উপলব্ধি করার, এবং আমি প্রতিশ্রুতি দিতে পারি, আপনি সত্যিই এমন দিকে যাচ্ছেন না যদি আমার সাথে একমত হোন। আপনার ক্রিয়েটিভ ট্যালেন্ট অবশ্যই আপনাকে ভাল একটি ফ্রিল্যান্স মার্কেট সাইটে নিয়ে যাবে।

আমি জানি আপনি অনেক ভাল কাজ করেন, কিন্তু কে ভাবে?

Freelance-Success-Tips

উদারহণস্বরুপ, আপনি অনেক সুন্দর একটি ফটোগ্রাফি করলে ফুলের, যা কিনা পৃথিবীর কেউ কখনো আগে দেখেনি! আর এই ছবি এতই সুন্দর যে আপনার দাদিমা দেখে আনন্দে কেঁদে ফেলেন, কিন্তু একজন বিশ্ব বিখ্যাত প্রিমিয়ার ফটোগ্রাফার এর ক্ষেত্রে তা ব্যাতিক্রম, হয়ত তিনি এই ছবিটিই অনেক বেশি পরিমান বিক্রয় করতে পারবেন। কিন্তু আপনি যদি এই ছবিটিই আই স্টকে আপলোড করেন রিভিউর জন্য. . .  .তা রিজেক্টেড।

কিন্তু কেন? আপনার ছবিটি অবশ্যই ভাল! হয়ত এমন কোন ক্রেতাই নেই যে এত ভাল ছবি ক্রয় করেছেন। তাহলে আপনার ছবিটি কেন রিজেক্টেড হবে? এখন দেখা যাচ্ছে যে, তাহলে আপনার আর কাজ করার কোন প্রয়োজন নেই? একবার ভাবুন, আই স্টক অনেক অনেক ওভারলোড হয়ে আছে ফুল এর ফটোগ্রাফিতে,

Screenshot_6

যার কারনে তাদের আপনার ছবির প্রয়োজন নেই। কে ভাবে আপনার ছবি অনেক ভাল? এ বিষয়ে তাদের অনেক কনটেন্ট রয়েছে। আর আপনার কিছুই করার নেই তাদের চলমান এই প্রকৃয়াতে কোন পরিবর্তন আনার।

অস্থির হবেন না, ধৈয্য সহ চেষ্টা চালিয়ে যান

Rear view of business man hands busy using cell phone at office desk, young male student texting on phone sitting at wooden table

এটা অনেক বিব্রতকর, আমি জানি। আমরা সবাই বিশ্বাস করতে পছন্দ করি যে সবচেয়ে ক্রিয়েটিভ ব্যাক্তিরাই সবচাইতে বেশি স্টক, আর্ট বিক্রয় করতে সক্ষম। আমি এটা অনেক ভালভাবে জানি যে বেশিরভাগ মানুষেরই এটি সর্বোত্তম ব্যবসায়িক পলিসি মনে করে।

রিভিউ এবং সাবমিশন প্রসেস সম্পর্কে ভালভাবে অবগত হোন

6603909-1

আপনি যদি ইতিপূর্বে স্টক আইটেম বিক্রয় করে না থাকেন, তাহলে আপনার জন্য কঠিন বাস্তব অপেক্ষা করছে। স্টক আপলোড করার পর আপনি স্বপ্নের যে বীজ বপন করেছেন তা হয়ত অচিরেই জীর্ণ হয়ে যেতে পারে, কারন ক্রেতা সাইটের পর সাইট যাচাই করে থাকেন স্টক কেনার পূর্বে। কিন্তু এই সমস্যা সবসময়ের জন্য নয়। সাধারণত শুরু করার আগে আপনি হয়ত দেরশতাধিক অথর গাইড পাবেন, তা পরে ফেলতে পারেন যদি সম্ভব হয়। আপনি এনভেটোর অথর গাইড পাবেন এখানে

আপনি যদি একবার অথর গাইড পরে থাকেন, পরবর্তী ধাপে আপনাকে একটি কুইজের মুখোমুখি হতে হবে যেন আপনাকে যাচাই করা যায় আপনি সত্যিকার অর্থেই কতটুকু গাইড ফলো করছেন। আই স্টক এবং এনভেটো উভয়ের ইউনিক কুইজ রয়েছে এজন্য যে যেন আপনি তাদের পলিসি সহজ ভাবে বুঝতে এবং কাজে লাগাতে পারেন।

প্রত্যাখ্যানের স্বদ ব্যবহার করুন

fe12cabd1f7fa8b523983acee78a0255

একটি বড় স্টক সাইট থেকে যেমন অধিক লাভবান হওয়ার সম্ভাবনা থাকে, তেমনি সেখানে করে সাফল্য অর্জন করতেও সময় লেগে যায় অনেক। একটি সহজ হিসাব হল, একটি অধিক জনপ্রিয় সাইটের সাবমিশন প্রসেস হবে অনেক দীর্ঘ।

এই ব্যাপারটি বুঝুন, আপনার সাবমিশন রিজেক্টেড। এটি সবার ক্ষেত্রেই হয়ে থাকে। এ থেকে তিনটি সম্ভাব্য রিএ্যাকশন হতে পারে। আপনি হয়ত সুন্দর সুন্দর ইমেইল এবং অফার দিয়ে আপনার সময় নষ্ট করতে পারেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আপনার এই প্রচেষ্টা ব্যার্থ হতে পারে। আরেকটি সম্ভাব্য রিএ্যাকশন হতে পারে আপনি আপনি হতাশ হয়ে কাজ করা বন্ধ করে দিতে পারেন।

এখন আপনার করনীয় কি? যে কারনে আপনার সাবমিশন রিজেক্টেড হল, পরের সাবমিশন এ বিষয় গুলো লক্ষ করুন, হয়ত এই রিজেকশনগুলোই আপনার সাফল্যের কারণ হতে পারে।

যে কোন একটি বিষয়কে ফোকাস করুন

 focus-cover-1100x733

একটি অনেক মূল্যবান উপদেশ হল এই যে, আমি আপনাকে বলব স্টক মার্কেটে দ্রুত সাফল্য লাভের জন্য একটি নির্দিষ্ট বিষয় নিয়ে কাজ করে এটিকে ফোকাস করতে। এই সাইটগুলি অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং সত্যিই ঘুরে দাড়ানো অনেক কঠিন যেন জনপ্রিয় কোন অথর কে সিংহাসনচ্যুত করা।

এমন বিষয় গুলো ভাবুন, যেগুলো করতে আপনি সক্ষম। বিষয়টি নির্বাচন করার পর এ বিষয়ে কাজে নেমে যান পুরোদমে। একটি বা দুটি আইটেম আপলোড করবেন না, দশ, বিশ, পঞ্চাশ বা একাধিক আইটেম আপলোড করুন। নিশ্চিত করুন যখন যে কেউ একটি শব্দ অনুসন্ধান করবে, আর সেই বিষয়ে আপনার আইটেম আছে, তার সব রেজাল্টের প্রথম দশ পৃষ্ঠাগুলিতে যেন শুধু আপনার আইটেম থাকে। ভাবতে খুব ভাল লাগছে তাইনা?

উদাহরণস্বরূপ, ধরুন আপনি যে ফ্রিল্যান্স মার্কেটে কাজ করছেন, সেখানে রিয়েল স্টেট সাইটের একটি বা দুইটি টেমপ্লেট দেয়া আছে। তা নিতান্তই একটি মার্কেট প্লেস হিসেবে অনেক কম। এখন আপনার কাজ হবে যত বেশি সম্ভব রিয়েল স্টেট সাইট এর টেমপ্লেট তৈরী করা।

ট্রেন্ড এর দিকে ধাবিত হোন

2588

আপনি কি একটি  নির্দিষ্ট বিষয়ের উপর ফোকাস করতে পারছেন না? হয়ত এই কৌষল ইতিমধ্যে  অহরহ হয়ে গেছে! সৌভাগ্যবশত জিনিস সব সময় পরিবর্তনশীল। ডিজাইন, ফটোগ্রাফী এবং ডেভেলাপমেন্ট আসছে এবং যাচ্ছে। যদি আপনি স্মার্ট এবং ফার্ষ্ট হোন, তাহলে আপনিই পারবেন সফল হতে।

বর্তমান বিশ্বে ওয়েব ডেভেলপমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। যেখানে বিশ্ব প্রতিনিয়ত উন্নত হচ্ছে বিজ্ঞানের ছোয়ায়। উদাহরণস্বরুপ, বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে রেসপনসিভ ওয়েবসাইট। থিম ফরেস্ট অথর এই ব্যাপারটি বুঝতে সক্ষম হয়েছেন, তাই খুব তারতারি থিম ফরেস্টকে সমৃদ্ধ করেছেন রেসপনসিভ ওয়েব টেমপ্লেট দিয়ে। তাদের মধ্যে একটি টেমপ্লেট সর্বোচ্চ  বিক্রয় হয়েছে ৩,১৪,৭২৪ বার। অবাক হচ্ছেন?

Screenshot_2

আপনার ক্যারিয়ারের সাফল্য কামনা করে এখানেই বিদায় নিচ্ছি, ভাল থাকুন, প্রযুক্তিটিমের সাথে থাকুন। আর অবশ্যই মতামত জানাতে ভুলবেন না।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.