যে কারণে অবশ্যই এডোবি ইনডিজাইন শিখতে হবে

অ্যাডোব ইনডিজাইন বর্তমানে একটি ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড পাবলিশিং সফটওয়্যার৷ প্রকাশনা জগতে আপনি যদি টেক্সট এবং গ্রাফিক্স নিয়ে এক সাথে কাজ করতে চান, তাহলে অ্যাডোব ইনডিজাইন সবচেয়ে পারফেক্ট প্লাটফর্ম।

workspace

বাংলাদেশে শুধুমাত্র টপ লেভেলের প্রকাশনী গুলো তাদের বই/ম্যাগাজিন/পত্রিকা পাবলিশ করতে এই সফটওয়্যার ব্যবহার করে থাকে। অ্যাডোব ইনডিজাইন এমন একটি সফটওয়্যার যাতে রয়েছে মাইক্রোসফট্‌ ওয়ার্ড এবং অ্যাডোবি ফটোশপের এক অসাধারণ সমন্বয়। আসুন যে কারণে অবশ্যই এডোবি ইনডিজাইন জানা প্রয়োজন তা জেনে নেই।

ব্রিজ থেকে মাল্টিপ্লেস

ইনডিজাইনের এক অসাধারণ ফিচার হচ্ছে ব্রিজ থেকে অনেকগুলো ইমেজ এক সাথে প্লেস করা। আপনি ইচ্ছে করলে ইনডিজাইনে ফাইল প্লেস করতে পারেন অথবা ড্রাগ এন্ড ড্রপ করতে পারেন। আমি একবারে অনেক ছবি প্লেস করার জন্য সবচেয়ে সহজ সফ্‌টওয়্যার হিসেবে ইনডিজাইনকেই পেয়েছি

maxresdefault

সহজেই শিখুন ইনডিজাইন

424706-635779102752951765-16x9

প্রিন্ট ডিজাইন শেখার জন্য প্রচলিত যত সফটওয়্যার আছে তার মাঝে এডোবির ইনডিজাইন সফটওয়্যারটির জুড়ি মেলা ভার। এডোবি নাম শুনলেই মনে যে ভীতি কাজ করে সেদিক দিয়ে বিবেচনা করলে এই কাজটিকে এক প্রকার সহজ সাধ্যই বলা চলে।

আর যদি আপনি এডোবির অন্যান্য প্রোডাক্টগুলির ব্যাপারে যেমন, ফটোশপ বা ইলাস্ট্রেটর ইতিমধ্যেই অবগত হয়ে থাকেন তাহলে  আপনার জন্য সিভিতে ইনডিজাইনের দক্ষতা যোগ করাটা আরও সহজ হয়ে যাবে।

কিন্তু আপনি যদি এডোবির জগতে পুরোপুরি ফ্রেশার হয়ে থাকেন তাহলে আপনাকে কেবল ধৈর্য সহকারে মাউস ও কিবোর্ড চালানোয় পারদর্শিতা অর্জন করতে হবে (অন্তত এতটুকু জোর দিয়ে বলতে পারি), স্বল্পসময়ে মানসম্পন্ন প্রিন্ট ডকুমেন্ট তৈরির উপকরণ হিসেবে এই সমস্ত যন্ত্রের উপর দক্ষতা অর্জন করতে খুব বেশি সময়ের প্রয়োজন পরবে না।

সেটাই ভাল হবে, আপনি যদি প্রয়োজনের সময় পেশাদারী ডিজাইন তৈরির বাড়তি খরচ বাঁচিয়ে নিজেই ডিজাইন করতে পারেন।

ইনডিজাইন শিখুন আর খরচ বাঁচান ৩টি উপায়ে

Adobe-InDesign-CC-2014-Latest-Version-Download

সাধারণত, প্রিন্ট ডকুমেন্ট তৈরির জন্য ইনডিজাইনকে ধরা হত গো-টু টুল হিসেবে এটি ব্যবহৃত হত প্রচারপত্র, পোস্টার, ইস্তাহার, ম্যাগাজিন, বই এসব তৈরিতে। যাইহোক, ডিজিটাল এবং ই-প্রকাশনা বৃদ্ধির ফলে, এডোবি ডিজিটাল পাবলিশিং সুইট সংযুক্ত ই-রিডার এবং ট্যাবলেট ডিভাইস উপযোগী কন্টেন্ট প্রকাশের জন্য ইনডিজাইনের ব্যবহার এখন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

প্রকাশনার জন্য আপনি যে পরিকল্পনাই করেন না কেন, ইনডিজাইন শিক্ষা আপনার দীর্ঘ মেয়াদে অর্থ সাশ্রয়ের ক্ষেত্রে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর তাই নিচে সেই কারণগুলোই সহজ ভাষায় বর্ণনা করার চেষ্টা করেছি।

ডিজাইনারের পারিশ্রমিক

cpd1

প্রতিবারই নতুন প্রকাশনার প্রিন্টিংয়ের সময় আপনাকে ডিজাইনারের ফি বাবদ প্রতি ঘন্টায় ৫০ পাউন্ড করে গুনতে হবে। সেটিও আবার প্রিন্টিং খরচের পূর্বেই। যতদিন আপনি ডিজাইনার ভাড়া করবেন, ততদিন পর্যন্ত সেই খরচ আপনাকে আপনার কাস্টমারের কাছ থেকে তুলতে হবে। যার ফলে এই ক্রমবর্ধমান মার্কেটপ্লেসে আপনাকে প্রতিযোগিতায় টিকে থাকতে যথেষ্ট বেগ পেতে হবে। তাই ক্ষুদ্র ব্যবসা শুরুর ক্ষেত্রে বিশেষত যেখানে প্রফেশনাল ডিজাইনের জন্য আলাদা বাজেট করাটা মুশকিল সেখানে ইনডিজাইন শেখাটা হতে পারে যুগোপযোগী সিদ্ধান্ত।

উৎপাদনশীলতা

SONY DSC

ডিজাইনিংয়ের ক্ষেত্রে, প্রায়ই কাস্টমারদের আইডিয়া সঠিক ভাবে উপস্থাপন করার জন্য ডিজাইনারের সাথে যোগাযোগ করাটা কঠিন হয়ে পরে। যার ফলে বিশেষ আলোচনা মিটিংয়ের প্রয়োজন পরে অবশ্যই এর খরচ আপনাকেই বহন করতে হবে। ইনডিজাইন জানলেই যে সেটা নিজের প্রজেক্ট পরিচালনায় ব্যবহার করতে হবে এমন নয়। বরং ডিজাইনারের সাথে আলোচনার সময়েও এটি আপনাকে সাহায্য করবে। পেশাদারদের দিয়ে প্রিন্ট এবং ই-বুক ডিজাইনের ক্ষেত্রেও আপনাকে অতিরিক্ত অর্থ খরচের হাত থেকে বাঁচাবে। ইনডিজাইন দিয়ে করা সম্ভব বা অসম্ভব কাজগুলোর ব্যাপারে স্পষ্ট ধারণাও পাবেন।

অবশ্যই আপনার নিজের ডিজাইন করার সক্ষমতা থাকবে। যার মনে দাঁড়ায়, আপনি নিজেই ডিজাইনার হিসেবে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে পারেন, অথবা প্রাথমিক কাজ সম্পন্ন করে ডিজাইনারের কাছে যেতে পারেন। সেক্ষেত্রে আপনার খরচ কমার পাশাপাশি কাজের গতিও বৃদ্ধি পাবে। ফলে কাজটি সম্পন্ন করতে পারেন কার্যকরী সহযোগিতার মাধ্যমে কিংবা একদম নিজেই করে ফেলতে পারেন।

নিজেই হয়ে উঠুন প্রকাশক

AdobeStock_64620243-e1489180941296

যদি বাস্তব ক্ষেত্রে বা পরিবেশনার কাজে প্রকৃত মুদ্রণ উপকরণ সরবরাহের ব্যাপারে আপনার কোন পরিকল্পনা না থাকে, তাহলে ইলেকট্রনিক প্রকাশনা হতে পারে আপনার কর্ম দক্ষতা ও নৈপুণ্য প্রকাশের নির্ভরযোগ্য মাধ্যম।

প্রকৃতপক্ষে, এডোবি ইনডিজাইনে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তোলার জন্য যে পরিমাণ অর্থ আপনি ব্যয় করতে যাচ্ছেন, তা প্রতিবার প্রকাশনার সময় একজন প্রফেশনাল ডিজাইনারকে দেয়া মাত্র কয়েক সপ্তাহ বা মাসের বেতনের সমান।

ডিজাইন লে-আউট তৈরী

Yoga-Double

আপনি যদি প্রচার পত্র ডিজাইন করার কথা ভেবে থাকেন, সেটা হতে পারে পকেট ফোল্ডার বা এমন সব প্রিন্ট প্রজেক্ট যেগুলোতে লিখিত অনুচ্ছেদের পরিমাণ মোটামুটি বেশিই বলা চলে, এক্ষেত্রে শৈল্পিকতার সহিত অত্যন্ত সুনিপুন ভাবে ওয়ার্ড র‍্যাপিংয়ের সুযোগ থাকায় ইনডিজাইন হতে পারে উপযুক্ত হাতিয়ার। এর ওয়ার্ড র‍্যাপিং সুবিধা খুব সহজেই আপনার প্রতিলিপিকে ভেঙে কলামে রূপান্তরিত করে দিবে, ক্যানভাসে ইঞ্চি পরিমান জায়গা থাকলে সেটিরও সদ্ব্যবহার করবে। ইনডিজাইনে তৈরিকৃত টেক্সট সহজে প্রতিস্থাপন যোগ্য, পরিষ্কার এবং জুম করলেও পিক্সেল ফেটে যাওয়ার সম্ভাবনা নেই।

ডিজাইনিং লেআউটস

141130-635181112793662579-16x9

কমপ্লিট প্রিন্ট লেআউট তৈরিতে ইনডিজাইন সফটওয়্যারের বিকল্প নেই, বিশেষ করে মাল্টি-পেইজ লেআউট তৈরিতে এর মাস্টার পেইজ সিস্টেমের কথা না বললেই নয়। এতে মাল্টি-পেইজ টেমপ্লেটও তৈরি করা যায়, যেটি আপনাকে দৃষ্টিনন্দন লেআউট গুলিকে একত্র করতে সাহায্য করবে। রানার-আপ: ইলাস্ট্রেটর

আপনি চাইলে ইলাস্ট্রেটর দিয়েও নিদৃষ্ট মাত্রার মাল্টি-পেইজ লেআউট তৈরি করতে পারেন, কিন্তু মাস্টার পেইজ সিস্টেম ছাড়া আপনাকে কয়েকগুন বেশি পরিশ্রম করতে হবে।

তৈরি করুন আপনার প্রিন্ট রেডি ফাইল

maxresdefault (1)

ইনডিজাইন দিয়ে প্রিন্ট-রেডি ফোল্ডার ডিজাইন কম্পোজ করা খুবই সহজ একটি বিষয়। এটি আপনার সকল ডিজাইন ফাইলের কন্টেন্ট গুলোকে আসল অবস্থায় রেখে দেয়। ফলে যখনই প্রিন্টের প্রয়োজন হবে, এটি আপনাকে সর্বোচ্চ মানের কাজ উপস্থাপনের সুযোগ করে দিবে। প্রিন্ট-রেডি আর্টওয়ার্কের সবচেয়ে আদর্শ ফরম্যাট .ইপিএস ফাইল তৈরির জন্য এডোবির আর সকল প্রোগ্রামগুলির মাঝে ইনডিজাইনকেই সেরা ধরা হয়।
আপনার ক্যারিয়ারের সফলতা কামনা করে আজ এখানেই বিদায় নিচ্ছি, ভাল থাকুন প্রযুক্তি টিমের সাথে থাকুন আর অবশ্যই আপনার মতামত জানাতে ভুলবেন না।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

2 Comments