fbpx প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদএডোবি ইলাস্ট্রেটর এ পেশাদার হতে চান? তাহলে আবশ্যই জেনে নিন! - প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদ

এডোবি ইলাস্ট্রেটর এ পেশাদার হতে চান? তাহলে আবশ্যই জেনে নিন!

প্রকাশিতঃ ১৪ মে, ২০১৯, দেখা হয়েছেঃ ৭,৭৬৬ বার

প্রতিটি জিনিসেরই কিছু ব্যবহার থাকে যেগুলি সচরাচর অজানাই রয়ে যায়। আগেকার দিনে, প্রোগ্রামগুলির সীমিত ব্যবহারের কারণে প্রাথমিক অবস্থায় কোন ফাংশনটি থেকে শেখা শুরু করবেন সেটি নির্ণয় করা তুলনা মূলক সহজ কাজ ছিল। এখনকার দিনে, যাইহোক, শেখার জন্য যত টুলস, টিপস এবং ট্রিক্সই থাকুক না কেন, প্রথমে কোথায় থেকে শুরু করবেন সেটা নির্ণয় করতে মাথার চুল টেনে ছেড়ার অবস্থা হয়ে যায়। আমি এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করছি প্রায় ১০ বছর যাবৎ, এখনো মনে হয় যে ভেক্টরে কিছুই শেখা হয়নি। এখানে আমি এডোবি ইলাস্ট্রেটরের ব্যাপারে এমন প্রয়োজনীয় টিপস এবং টুলসের ব্যবহারের কথা বলব যেগুলি বিগিনার হিসেবে প্রথমেই শেখা উচিৎ, এবং সেই সাথে দুই  একটি টিউটোরিয়ালের লিংক দিয়ে দেব যেগুলি আপনাকে টিপস গুলোর ব্যবহার শেখার ক্ষেত্রে সহায়তা করবে।  এই জিনিসগুলি আমার আমার নিত্যদিনের ভেক্টর প্রসেসিং কাজের অংশ বিশেষ এবং এগুলি ছাড়া আমি কাজের কথা চিন্তাই করতে পারি না। অনেক কথা হল, এবার কাজ গুলির ব্যাপারে একে একে বর্ণনা করা যাক।

পেন টুলকে ভয় পাওয়ার কিছু নেই

Illustrators Pen Tool The Comprehensive Guide

বিগিনারদের জন্য পেন টুল যেন একটি আতঙ্কের বিষয়। এই টুলটিকে আমার নিত্যদিনের কাজের সঙ্গী করে নিতে কিছুটা সময় লেগেছে। কথাটা ভয় পাওয়ার জন্য বলিনি। একবার যদি এই টুলের ব্যাপারে মারস্টার হয়ে যান, তাহলে আপনার কাছে এডোবি ইলাস্ট্রেটরের কোন কাজই আর অসম্ভব বলে মনে হবে না। পেন টুলের ব্যবহার শেখার জন্য আমি আপনাকে বিশেষ ভাবে পরামর্শ দিব হাসান জুবায়ের ভাই এর চমৎকার টিউটোরিয়াল গুলো দেখার জন্য। এই টিউটোরিয়াল গুলির শেষে অনুশীলন ডাউনলোডের লিংক দেওয়া আছে। এটা সত্য যে আপনি পেন টুলের সাহায্য ছাড়াই চমৎকার ভেক্টর গ্রাফিক্স তৈরি করতে পারবেন। আপনি যদি হাসান জুবায়ের ভাই এর প্রযুক্তি টিম টিউটোরিয়াল গুলো দেখেন, তাহলে দেখতে পাবেন বেশিরভাগ টিউটোরিয়ালই পেন টুল ছাড়া তৈরি করা হয়েছে। পেন টুল ছাড়াও যে ভাল কাজ করা সম্ভব, উনার কাজ গুলোই তার প্রমাণ।

মাস্টার ক্লিপিং মাস্কস

Beginners tutorial on Clipping and Opacity Masks

ক্লিপিং মাস্টার মাস্ক গুলি আমার কাছে গেম চেঞ্জার টুল ছিল। এতই কার্যকরী যে এটি খুঁজে পাওয়ার পর মনে হয়েছিল আরও আগে যদি খুঁজে পেতাম তাহলে অনেক ভাল হত। মাস্ক দিয়ে প্যাটার্ন লিমিট করা, গ্রূপ শেপ তৈরি করা, পথ বা নির্দিষ্ট এরিয়াতে যাই করতে চান, এছাড়াও আরও অনেক ব্যবহার রয়েছে। মাস্ক গুলি আমার অনেক সময় বাঁচিয়ে দিয়েছে এবং এর জন্যই, আমি মনে করি প্রত্যেক বিগিনারদের এগুলির ব্যবহার শেখ উচিৎ। বিশেষ করে আমি সুপারিশ করব ক্লিপিং এবং অপাসিটি মাস্কসের উপর নির্মিত আমাদের শুরুর দিকের টিউটোরিয়াল গুলি দেখার জন্য। খুব সহজে অনুসরণ করার জন্য আমাদের এই টিউটোরিয়াল গুলো অত্যন্ত উপযোগী।

পাথফাইন্ডার প্যানেলে পারদর্শী হয়ে উঠুন

Shape Modes with Pathfinder panel

পাথফাইন্ডার প্যানেল আমার খুব পছন্দের। সত্যি বলছি। অন্যান্য শেপ টুলের ভিড়ে শেপ তৈরির জন্য যখন এটি এসেছে, নিখুঁত শেপ তৈরির জন্য পাথফাইন্ডার প্যানেলের অপশন গুলি আপনাকে সাহায্য করবে। বিশেষ করে ফ্ল্যাট ডিজাইন এবং বেসিক সেপ গুলি থেকে ইলাস্ট্রেশন তৈরি করার সময়। । আমি এখনও শেখা শেষ করিনি। একবার পাথফাইন্ডার প্যানেলের বিভিন্ন উপায় শিখে গেলে, আপনি শেপ বিল্ডার টুলের ব্যবহার শিখতে পারেন। এটি এক প্রকার শেপ মুডের মতই, কিন্তু অনেক দ্রুতগতি সম্পন্ন!

এপেয়ারেন্স প্যানেলের সাহায্য নিন

আপনি কি কখনও এখনই শেপ বার বার ডুপ্লিকেটিং করার মাধ্যমে বিভিন্ন অসচ্ছতা নিয়ে বিভিন্ন জায়গায় একে অপরের উপর স্থাপন করেছেন। বেশ আপনি তাহলে ভুল করছেন। এপেয়ারেন্স টুলের সাহায্যে আপনি এই কাজটি শুধু মাত্র একটি শেপ দিয়েই করে ফেলতে পারেন। যখন আমি প্রথম শুরু করলাম তখন মনে হত এপেয়ারেন্স প্যানেল এবং গ্রাফিক স্টাইল শুধু মাত্র এডভান্স ইউজাররাই ব্যবহার করে। এটি আমাকে ভয় পেয়ে দিয়েছিল। কিন্তু একবার যদি আপনি শিখে যান কিভাবে এপেয়ারেন্স প্যানেল ব্যবহার করতে হয়, এটি আপনার কাজের জগৎটাই পাল্টে দিবে। নিচে চমৎকার কিছু কাজের কথা বললাম, অনুমান করুন তো নিচের এক টুকরো কিউই ফলের আকৃতি আঁকার জন্য কত গুলো এঙ্কর পয়েন্ট এবং এবং শেপের প্রয়োজন হয়েছে? আপনি যদি চারটি এঙ্কর পয়েন্ট/একটি শেপের বেশি বলে থাকেন, আপনি ভুল বলে প্রমাণিত হবেন এবং আপনার এপেয়ারেন্স প্যানেলের ব্যবহার শেখা দরকার। শুধু একটি শেপ দিয়েই এটি আঁকা যাবে, এবং এর মাধ্যমে আপনি ধারণা করতে পারবেন এপেয়ারেন্স কতটা শক্তিশালী।

How many anchor points and shapes make up a single kiwi

শিখুন কি করে ব্রাশ তৈরি করতে হয়

Width Profile Brushes

আমাকে যদি ইলাস্ট্রেটরের একটি ফাংশনের কথা বলতে হয়, তাহলে সেটি হবে আমার কাস্টম ব্রাশ তৈরি করার দক্ষতা। ব্রাশ গুলির নতুন নতুন ব্যবহার এবং সেগুলি এপ্লাই করার বুদ্ধিদীপ্ত উপায় বের করা আমার কাছে ভেক্টর নেশার মত মনে হয়। আর্ট ব্রাশটিকে আমি অন্যান্য ব্রাশের চেয়ে অনেক বেশি ব্যবহার করি।

Illustrator brushes on Envato Market

এখানে বিভিন্ন ধরণের ব্রাশ আছে যেগুলো আপনি তৈরি করতে পারেন এবং একবার যদি আপনি এদের ব্যবহার জেনে যান, আপনি এগুলোকে বিভিন্ন কাজে পরীক্ষামূলক বা কার্যকর ভাবে ব্যবহার করতে পারবেন। এরই পরিক্রমায় আমাদের টিউটোরিয়াল গুলি দেখতে পারেন। অথবা আপনি যদি কিছু রেডিমেট সমাধান খুঁজেন, তাহলে Evanto মার্কেটের বিশাল ভাণ্ডারে খোঁজ করতে পারেন।

লেয়ার প্যানেল জেন অনুশীলন করুন

Look at that organised Layers panel

এখন আপনার ভেক্টর কাজের ফলাফল খুব একটা লাভজনক হবে না (যদি না আপনি আপনার কাজ গুলোকে ভেক্টর ফাইল হিসেবে সেল করেন), কিন্তু আমি বিগিনারদের বিশেষ ভাবে পরামর্শ দিব কিভাবে ভেক্টর ফাইল অর্গানাইজ করা যায় সেটা শেখার জন্য। তার মানে ঝামেলা থেকে মুক্তি পেতে আপনাকে লেয়ার প্যানেল অর্গানাইজ এবং নাম রাখার জন্য অব্যবহৃত কালার এবং রিসোর্স সমূহের উপর নির্ভর করতে হবে। আমরা সবাই জানি যে অর্গানাইজের ফলে কোন জিনিস দীর্ঘ মেয়াদে ব্যবহার করাটা অনেক সহজ হয়ে যায়। সুতরাং শিখন পদ্ধতি সহজ করার জন্য একটি বিষয় বাদ দিয়ে দিতে পারেন। লেয়ার্স প্যানেল জেন অনুশীলন করুন। কিভাবে ভেক্টর ফাইল অর্গানাইজ এবং সেভ করতে হয় এই ব্যাপারে সাহায্যের জন্য প্রযুক্তি টিম টিউটোরিয়াল গুলি দেখতে পারেন।

সকল মন্তব্য (3)

gfxpert

১২ সেপ্টেম্বর, ২০১৭ at১১:৫২:০৬ অপরাহ্ণ, Reply

Thank you

তৌহিদ

২৬ জুন, ২০২০ at১০:৪৮:৩০ অপরাহ্ণ, Reply

ভাইয়া cc cs আর ps এর পার্থক্য কি? csদিয়ে কি সব কাজ করা যাবে

    হাসান যোবায়ের

    ২৬ জুন, ২০২০ at১০:৫৩:৪৯ অপরাহ্ণ, Reply

    CC আপডেটেড ভার্শন। Creative Cloud. CS 6 অনেক পুরাতন ভার্শন। নতুন ভার্শনের অনেক কাজই পুরাতন ভার্শনে করা যায় না।

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য