জেনে নিন কোন রং কি প্রকাশ করে

মার্কেটিং বিশেষজ্ঞরা মনে করেন পণ্যের বিপণন ও বিজ্ঞাপনের উপর রঙের প্রচুর প্রভাব রয়েছে। আর এর পেছনে মূল কারণটি হচ্ছে একেক রং মানুষের চিন্তা, কল্পনা, সামাজিক কার্যকলাপ, সাংস্কৃতিক গুণাবলী কিংবা মানসিক ব্যাপারগুলোর সাথে রঙের এক আশ্চর্যরকম প্রভাব রয়েছে। আর রঙের এই বৈচিত্র্যময়তার কারণেই মূলত একজন ভোক্তা বিভিন্ন ধরণের পণ্য ক্রয়ের জন্য উদ্বুদ্ধ হন। বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানও তাদের উদ্দেশ্য হাসিল করতে সক্ষম হয়।

অনেক ক্ষেত্রেই দেখা যায় ডিজাইনাররা বিভিন্ন ডিজাইন করতে গিয়ে রং বাছাই করতে কিছুটা দ্বিধায় পড়ে যান। এক্ষেত্রে সঠিক রং বাছাই করতে পারাটা একজন দক্ষ ডিজাইনারের কাজ। কারণ, যথাযথভাবে রং ব্যবহারের কারণে ক্লায়েন্টের জন্য করা ডিজাইনটি কোম্পানির উদ্দিষ্ট তথ্য প্রকাশে ব্যাঘাত ঘটতে পারে।

প্রফেশনাল ডিজাইনাররাও বিভিন্ন ডিজাইনের জন্য সঠিক রং বাছাইয়ের জন্য নির্দেশনা দিয়েছেন। আসলে একেক রং একেক ধরণের অর্থ প্রকাশ করে। ডিজাইনের ক্ষেত্রে তাই সঠিক স্থানে সঠিক রং বাছাই করা খুব জরুরি। আজ আমি কোন রং কি প্রকাশ করে সে ব্যাপারে কথা বলবো।

১। লালঃ

দৃষ্টি আকর্ষণের জন্য সবচেয়ে উপযুক্ত রং হচ্ছে লাল। প্রকৃতপক্ষে লাল রং যেকোনো ক্রেতাকে কোনো পণ্য কেনার জন্য প্রলুব্ধ করে। এই বিষয়টি আমরা একটু খেয়াল করলেই দেখতে পাই। বিভিন্ন পোশাকের দোকানে বছরের একটা নির্দিষ্ট সময় মূল্যছাড় দেয়া হয়। এসব মূল্যছাড় লেখা প্রাইসবোর্ডের টেক্সটগুলো লাল হরফে লেখা থাকে।

এছাড়াও লাল রং উষ্ণতা, আবেগ, ক্ষমতা, উদ্দীপনা, শক্তি, আবেগ, প্রেম, ইচ্ছা, গতি, শক্তি, শক্তি, তাপ, আগ্রাসন, বিপদ, আগুন, রক্ত, যুদ্ধ, সহিংসতা, সমস্ত তীব্র উৎসাহমূলক বিষয়, আন্তরিকতা, সুখ (শুধুমাত্র জাপানে) প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।

color

২। হলুদঃ

হলুদ রং সাধারণত রৌদ্রজ্জ্বল, কর্মশক্তি, ইতিবাচক, আশাবাদী প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়। হলুদ রং খুব সহজেই সকলের নজর কাড়ে এবং যেকোনো গ্রাহককে কোনো নির্দিষ্ট পণ্য কেনার জন্য আগ্রহ প্রকাশ করতে সাহায্য করে।

এছাড়াও হলুদ রং আনন্দ, সুখ, বিশ্বাসঘাতকতা, আশাবাদ, আদর্শবাদ, কল্পনা, আশা, সূর্য, গ্রীষ্মকাল, স্বর্ণ, দর্শন, অসততা, ভীরুতা, ঈর্ষা, লোভ, প্রতারণা, অসুস্থতা, বিপদ এবং বন্ধুত্ব প্রভৃতি ভাব প্রকাশ করতে সাহায্য করে।

color

৩। সবুজঃ

কোনোকিছুর উন্নতি বা ক্রমবিকাশ প্রকাশ করতে সবুজ রং ব্যবহৃত হয়। এটা বিনিয়োগকারী এবং ভোক্তাদের মনে একধরণের বিশ্বাস তৈরি করে এবং যেকোনো পণ্য সম্পর্কে ভালো অভিজ্ঞতার জন্ম দেয়। এছাড়াও এই রঙ মনের ভারসাম্য বজায় রাখে। তাই রঙটি অধিকাংশ সময় স্বাস্থ্যসেবাতে মার্কেটিং কৌশল হিসাবে ব্যবহৃত হয়।

এছাড়াও সবুজ রং প্রকৃতি, পরিবেশ, স্বাস্থ্যকর, সৌভাগ্য, পুনরায় আবির্ভাব, যুব, বসন্ত, উদারতা, উর্বরতা, ঈর্ষা, সেবা, অভিজ্ঞতাহীনতা, ঈর্ষা, দুর্ভাগ্য, শক্তি প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।

color

৪। কমলাঃ

কমলা রঙ উষ্ণ এবং স্পন্দনশীল। এটা অনুপ্রেরণা এবং উৎসাহ তৈরি বলে বলা হয়। কমলা বর্তমানে ডিজাইনারদের কাছে একটি বহুল প্রচলিত ও ব্যবহৃত রঙ। যদিও সত্তরের দশকে কমলাকে একটি “বিষণ্ণ” রং বলে বিবেচিত করা হতো। কিন্তু, ১৯৯১ সালে ফোর্বস ম্যাগাজিনের একটি নিবন্ধে কমলা রং কিভাবে ভোক্তাদের পছন্দগুলি সম্পর্কে প্রভাবিত করে সে বিষয়ে বলা হয়েছে।

কমলা রং মূলতঃ শক্তি, ভারসাম্য, উৎসাহ, উষ্ণতা, স্পন্দনশীল, প্রশস্ত, ঝলকানি, মনোযোগ আকর্ষণ প্রভৃতি ভাব প্রকাশে সহায়তা করে।

color

৫। নীলঃ

নীল রং সাধারণত চেতনা এবং বুদ্ধিদীপ্ততা প্রকাশে ব্যবহৃত হয়। তবে অধিকাংশ ক্ষেত্রে এটি বিশ্বাস, আনুগত্য, পরিচ্ছন্নতা এবং বোঝার অনুভূতি প্রকাশ করে। এ কারণেই বিশ্বের প্রায় ৫৩ শতাংশ পতাকায় নীল রং রয়েছে। প্রবাদে আছে, “আভিজাত্যের রং নীল”।

এছাড়াও নীল রং শান্তি, শান্ত, স্থিতিশীলতা, সম্প্রীতি, একতা, বিশ্বাস, সত্য, আস্থা, রক্ষণশীলতা, নিরাপত্তা, পরিচ্ছন্নতা, আদেশ, আনুগত্য, আকাশ, জল, প্রযুক্তি, বিষণ্ণতা, ক্ষুধা দমনকারী প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।

color

৬। বেগুনিঃ

বেগুনির সাথে সোনালি রং মিশ্রিত হলে এটি সম্পদ কিংবা অমিতব্যয়িতা – এই দুই ভাবই প্রকাশ করে। লাল ও নীলের মিশ্রণে তৈরি হওয়ায় বেগুনি রং লালের উদ্দীপনা ও নীলের শান্তভাব এই দুই বৈশিষ্ট্যই প্রকাশ করে। উদাহরণস্বরূপ লাল ও বেগুনি যখন মিশ্রিত হয় তখন এটি উদ্দীপনামূলক ভাব প্রকাশ করে। অপরদিকে, নীল ও বেগুনি যখন একত্রে মিশ্রিত হয় তখন এটি শান্তভাব প্রকাশ করে। যেকোনো বয়স, লিঙ্গ কিংবা সংস্কৃতিতে বেগুনি রং সমানভাবে ব্যবহৃত হয়। Yahoo!  এবং Monster.com তাদের ওয়েবসাইটে বেগুনি রঙের প্রাধান্য দিয়েছে।

বেগুনি রং মূলতঃ রাজকীয় ভাব, ওকালতি, আধ্যাত্মিকতা, অনুষ্ঠান, রহস্যময়, রূপান্তর, জ্ঞান, আলোকায়ন, নিষ্ঠুরতা, সম্মান, অহংকার, শোক, কোমলতা প্রভৃতি ভাব প্রকাশে সাহায্য করে।

color

৭। সাদাঃ

বিশুদ্ধ ও পূর্ণতার রং সাদা। সাদা রঙের অর্থ বিশুদ্ধতা, নির্দোষতা, পূর্ণতা এবং সম্পূর্ণতা। সাদা রং মনকে স্পষ্ট ও বিশুদ্ধ করে তোলে বলে বিশ্বাস করা হয়। Pantone Inc. অনুযায়ী, সাদা রঙের ক্লাসিক আমেরিকান টি-শার্ট সেরা বিক্রিত পণ্য। তবে, অনেক বেশি সাদা বিচ্ছিন্নতা এবং শূন্যতা প্রকাশ করে।

এছাড়াও সাদা পরিতৃপ্তি, বিশুদ্ধতা, জন্ম, সরলতা, পরিচ্ছন্নতা, শান্তি, নম্রতা, নির্ভুলতা, নির্দোষতা, শীতকালীন, বরফ, ভাল, জবরদস্তি, বিবাহ (পশ্চিমা সংস্কৃতি), মৃত্যু (পূর্ব সংস্কৃতি), ঠান্ডা, ক্লিনিকাল প্রভৃতি ভাব প্রকাশে সাহায্য করে।

color

৮। কালোঃ 

রঙ কালো ক্ষমতা, মৃত্যু, মন্দ, এবং রহস্যের সাথে সম্পর্কিত এমন কিছুকে বোঝানো হয়। কালো শক্তি এবং কর্তৃত্ব নির্দেশক। এটি একটি খুব প্রথাগত, মার্জিত, এবং মর্যাদাপূর্ণ রঙ বলেও মনে করা হয়। এছাড়া কালো বিলাসিতা, কমনীয়তা প্রভৃতি বোঝাতেও ব্যবহৃত হয়। যুবক শ্রোতাদের বিক্রি এবং বিপণনের জন্য কালো ব্যবহার করা হয়। লাল, ফিরোজা এবং সোনালি ইত্যাদির সাথে কালো রং সেরা।

এছাড়াও কালো রং ক্ষমতা, পরিশীলিতা, আনুষ্ঠানিকতা, আবেগ, সম্পদ, রহস্য, ভয়, মন্দ, অসুখ, গভীরতা, শৈলী, বিষণ্ণতা, অনুতপ্ত, রাগ, গোপনীয়তা, ভূগর্ভস্থ, ভাল প্রযুক্তিগত রঙ, শোক, মৃত্যু (পশ্চিমা সংস্কৃতি), নিরবচ্ছিন্নতা, বিচ্ছিন্নতা প্রভৃতি বিষয় ও ভাব প্রকাশে ব্যবহৃত হয়।

color

 

একেক রং একেক ভাব প্রকাশ করে। তাই ডিজাইনারদেরও বিভিন্ন ডিজাইনে উপযুক্ত রং বাছাই করে ব্যবহার করা উচিত। এতে করে একদিক থেকে যেমন রঙের বৈশিষ্ট্য প্রকাশিত হয় অপরদিকে ডিজাইনও নির্দিষ্ট তথ্য প্রকাশে সহায়ক হয়।

 

তথ্যসূত্রঃ

https://www.eyecandyinfographic.com

https://www.incredibleart.org

https://www.youtube.com/

Category:

ব্লগ

Tags:

,

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.