ইঞ্জিনিয়ারদের জন্য সলিডওয়ার্কস সফটওয়্যার! কি কেন এবং কিভাবে কাজ করে চলুন জেনে নেই

ইঞ্জিনিয়ারদের জন্য সলিডওয়ার্কস

বিশ্বব্যপী ইঞ্জিনিয়ার ও 3 D ডিজাইনারদের কাছে সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারগুলোর মাঝে একটি হলো সলিডওয়ার্কস। সলিডওয়ার্কস এর ব্যবহার বিশ্বব্যপী এভাবে ছড়িয়ে পড়ার প্রধান কারণ হল এটি সবাই সহজে ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারের ইউজার ইন্টারফেস এমন চমৎকারভাবে সাজানো হয়েছে যাতে নতুন কোন ব্যবহারকারী  3 D জগতকে স্বাগত জানাতে পিছপা না হন। এমনকি ব্যবহারকারীরা  পূর্বে অটোক্যাড, ম্যাক্স এই ধরণের সফটওয়্যারে অভ্যস্ত থাকলেও;  এই সফটওয়্যারে ধাতস্থ হতে বেশি সময় নেন না। এই বিষয়টিই সলিডওয়ার্কসকে করেছে  ইঞ্জিনিয়ার ও 3 D ডিজাইনারদের কাছে অত্যন্ত কাংক্ষিত একটি সফটওয়্যারে।

Picture 1

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি স্নাতক জন হিরশিক সলিডওয়ার্কস  কর্পোরেশন ডিসেম্বর, ১৯৯৩  সালে প্রতিষ্ঠিত করেন। এমআইটি ব্ল্যাকজ্যাক টিমের একজন সদস্য হিসেবে কাজ করার সময়ই তিনি এক মিলিয়ন ডলার  জমান যা তিনি এই কোম্পানী প্রতিষ্ঠায় ব্যবহার করেন। তার প্রধান উদ্দেশ্য ছিল এমন থ্রিডি ক্যাড ডিজাইন সফটওয়্যার তৈরি করা যা উইন্ডোজ ডেস্কটপে সহজে ব্যবহারযোগ্য। এরপর, ১৯৯৭ সালে ক্যাটিয়া ক্যাড সফটওয়্যারখ্যাত ড্যাজল্ট  কোম্পানী সলিডওয়ার্কসকে ৩১০ মিলিয়ন ডলারের বিনিময়ে অধিগ্রহন করে নেয়। সলিডওয়ার্কস এখন ই-ড্রয়িং, কোলাবোরেশন টুল , ড্রফটসাইট, ২ ডি ক্যাড প্রোডাক্টসহ সলিডওয়ার্কসের বিভিন্ন ভার্শন বাজারজাত করছে। এই হল সংক্ষেপে সলিডওয়ার্কস এর ইতিবৃত্ত

S P4

সলিডওয়ার্কস এর কাজ শুরু হয় ২ ডি স্কেচ ডিজাইনের মাধ্যমে। ২ ডিতে যেকোন ডিজাইন প্রথমে এঁকে তারপর সেটিকে থ্রিডিতে রূপান্তরিত করে নিতে হয়।এজন্য প্রথমে ২ ডি স্কেচ ট্যাবের বিভিন্ন কমান্ড যেমনঃ লাইন কমান্ড, সারকেল, রেকটেংগেল, এলিপস প্রভৃতি কমান্ড সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হয়। এরপর ফিচার  ট্যাবের বিভিন্ন ফিচার যেমনঃ এক্সট্রুডেড বেইজ/বস, এক্সট্রুডেড কাট, লফটেড বস/বেইজ,সয়েপ্ট বস/বেইজ, সয়েপ্ট কাট, র‍্যাপ কমান্ড,বাউন্ডারি বস/বেইজ, ইন্টারসেক্ট টুল, হোল উইজার্ড প্রভৃতি ফিচারগুলো ডিজাইনের প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে হয়। এভাবেই ধীরে ধীরে গড়ে ওঠে থ্রি ডি মডেলিং পার্টের প্রাথমিক ধারণা। এরপর এই সলিডওয়ার্কস পার্টগুলো নিয়ে তৈরি করা হয় হয় এসেম্বলি পার্ট। এসেম্বলিতে বিভিন্ন আলাদা পার্টগুলো একসাথে নিয়ে একত্রিত করা হয়। এর ফলে গড়ে ওঠে সম্পূর্ণ থ্রিডি মডেল।এসেম্বলিতে লিনিয়ার প্যাটার্ন, সার্কুলার প্যাটার্ন, ম্যাট টাইপ, এডভান্সড ম্যাট ,পাথ ম্যাট প্রভৃতি অপশনের মাধ্যমে খুব সহজেই আপনি এসেম্বলির কাজ করতে পারেন।এসেম্বলির মাধ্যমে ম্যাট কমান্ডের কাজই আসলে বেশি করা হয়ে থাকে। এছাড়াও সলিডওয়ার্কসে রয়েছে সারফেস ট্যাব, যার সাহায্যে আপনি বিভিন্ন ধরণের থিন সরফেস(০.২ মিমি এর কাছাকাছি) নিয়ে কাজ করতে পারবেন। সারফেস ডিজাইনিং এর বিভিন্ন ক্ষেত্রে সারফেস এক্সট্রুড, রিভলভ সারফেস, সয়েপ্ট সারফেস টুল্‌, লফটেড সারফেস, বাউন্ডারি সারফেস, ফ্রি ফর্ম সারফেস এরকম বিভিন্ন ধরণের সারফেস কমান্ড নিয়ে কাজ করা যায়।

S p7

এছাড়াও, সলিডওয়ার্কসে রয়েছে ওয়েল্ডমেন্ট ট্যাব। এই ট্যাবে রয়েছে স্ট্রাকচারাল মেম্বার, গাসেট প্রভৃতি কমান্ড যার সাহায্যে খুব সহজেই আমরা বিভিন্ন ওয়েল্ডিং পার্টের খসড়া আমরা সফটওয়্যারের সাহায্যেই করে ফেলি। তবে, একটা কথা বলে রাখা ভাল; অনেকে মনে করেন, ওয়েল্ডিং পার্ট নিজেই একটি এসেম্বলি , যা আসলে ভুল ধারণা।  এটার কারণ হলো, সলিডওয়ার্কসে  সাধারণত ছোট ছোট পার্ট বানিয়ে, পরে তা নিয়ে এসেম্বলি করা হয়। ওয়েল্ডমেন্ট পার্টে স্ট্রাকচারাল মেম্বারের মাধ্যমে আসলে মাল্টিবডি  পার্ট তৈরি করা হয়। পরে সেই পার্ট নিয়ে তৈরি করা হয় ওয়েল্ডিং এসেম্বলি।

S P9

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য সলিডওয়ার্কস আসলে একটি অপরিহার্য সফটওয়্যার। বিভিন্ন ধরণের ম্যাটেরিয়াল (যেমনঃ প্লাস্টিক, স্টিল প্রভৃতি) দিয়ে মোল্ড বা প্যাটার্ন ডিজাইনের ক্ষেত্রে বেশিরভাগ মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা চোখ বন্ধ করে বিশ্বাস করেন সলিডওয়ার্কসকে। সলিডওয়ার্কসে মোল্ড ডিজাইন অনেক সহজে ও সুনিপুণ উপায়ে করা যায় যা অনেক ক্ষেত্রেই বিশাল পরিমাণের প্রোডাকশন সংশ্লিষ্ট অপচয়ের হাত থেকে কোম্পানিগুলোকে রক্ষা করে।তাছাড়াও, সলিডওয়ার্কস এর মাধ্যমে ম্যাটেরিয়াল অনুযায়ী সেন্টার অফ গ্রাভিটি, ম্যাস, ওয়েট প্রভৃতি মেপে ফেলা যায়; যার মাধ্যমে প্রোডাক্টের বাস্তবরূপ লাভের পূর্বেই প্রোডাক্টের ক্যারেকটারিস্টিক সম্বন্ধে ধারণা পাওয়া যায়। এছাড়াও বিশ্বব্যপী মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা অটোমোবাইল, শিট মেটাল ডিজাইন, স্টিল ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কসের সাহায্যে বিভিন্ন অত্যাধুনিক ডিজাইনিং এর কাজ করে থাকেন।

S P12

সলিডওয়ার্কস বহুল ব্যবহৃত হয় প্রোডাক্ট ডিজাইন, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন ও প্রোটোটাইপ তৈরিতে। বিশ্বের প্রায় সব ছোট-বড় ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে প্রোডাক্ট ডিজাইনের জন্য আলাদা করে একটি রিসার্চ এন্ড ডেভেলাপমেন্ট (আরএন্ডডি) সেকশন থাকে। এই সেকশনের প্রধান কাজ থাকে বর্তমান ডিজাইনগুলোর অসুবিধাজনক ও অলাভজনক দিকগুলো চিহ্নিত করে তা দূর করা এবং দেখতে আকর্ষণীয় ও দামের তুলনামূলক সাশ্রয়ী এমন নিত্য নতুন বিভিন্ন ডিজাইন উদ্ভাবন করা। এছাড়াও, বর্তমানে প্রোডাক্ট ডিজাইন ও প্রোটোটাইপিং সার্ভিস দেয়ার জন্য এখন অনেক কোম্পানীও দেশে-বিদেশে প্রতিষ্ঠিত হয়েছে। প্রোডাক্ট ডিজাইনার বা ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনারদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় থ্রিডি মডেলিং সফটওয়্যার হল সলিডওয়ার্কস।

S P13

রোবোটিক্স আর সলিডওয়ার্কস একে অপরের পরিপূরক বলা চলে। সিম্পল থেকে কমপ্লেক্স বিভিন্ন ধরণের রোবোট তৈরিতে সলিডওয়ার্কসের গুরুত্ব অনস্বীকার্য; এর মূল কারণ হলো সলিডওয়ার্কসের ফিচার আর কমান্ডগুলো খুবি মসৃণভাবে থ্রিডি ক্ষেত্রে কাজ করে যা রোবোটিক্সের বিভিন্ন কমপ্লেক্স এসেম্বলিকেও খুব সহজে  তুলে ধরতে সহায়তা করে। সলিডওয়ার্কসে প্রথম যেকোন রোবোটের ডিজাইন তৈরি করে তার বিভিন্ন বিচার বিশ্লেষণ করে ; তারপর বাস্তবে ডিজাইনটি বাস্তবায়ন করাই খুবই সহজ বিষয়। তাই রোবোট ডিজাইনাররা এই সফটওয়্যারটি সব সময় প্রাধান্য দিয়ে থাকেন। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশের তরুণ ইঞ্জিনিয়াররাও এখন রোবোটিক্স নিয়ে কাজ করতে বেশ আগ্রহ দেখাচ্ছেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি রোবোটিক্স ল্যাব প্রতিষ্ঠিত হয়েছে; যা দেশের রোবোটপ্রেমী তরুণদের জন্য খুবি আনন্দের বিষয়। এখন, তাই দেশেও রোবোটিক্স নিয়ে কাজ করার সুযোগ ধীরে ধীরে তৈরি হচ্ছে।

S P 14

শিট মেটাল ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস শিট মেটাল ইঞ্জিনিয়াররা প্রচুর ব্যবহার করে থাকেন। শিট মেটাল নিয়ে কাজ করার ক্ষেত্রে ইঞ্জিনিয়াররা প্রথম যে সমস্যা্র মুখোমুখি হন তা হল এর কম পুরুত্ব। এত কম পুরুত্বের জিনিস নিয়ে ডিজাইন করার ক্ষেত্রে অনেকগুলো বিষয় মাথায় রাখতে হয়;

যেমনঃ ১)কোথায় ডিজাইন করা শিট মেটাল প্রোডাক্টটি ব্যবহৃত হবে?

২)সে স্থানের তাপমাত্রা কত থাকবে?

৩) ওই তাপমাত্রায় কতটুকু লোড সে সহ্য করে কত বছর টিকে থাকতে পারবে ?

……………………………এরকম আরো অনেক বিষয়।

এরকম জটিল সমস্যায়ও ইঞ্জিনিয়ারদের জন্য ত্রাতার ভূমিকায় আসে সলিডওয়ার্কসের সিমুলেশন টেকনিক। সলিডওয়ার্কস সিমুলেশনের মাধ্যমে একজন ইঞ্জিনিয়ার সহজেই বাস্তব জীবনের কাছাকাছি অবস্থার মধ্য দিয়ে সলিডওয়ার্কসে তৈরি করা তার থ্রিডি ডিজাইনটিকে বিভিন্ন প্যারামিটারের মাধ্যমে পরীক্ষা করতে পারবেন। এর সাপেক্ষে তিনি তার ভুল সিদ্ধান্ত নেয়ার সম্ভাবনা কমিয়ে ফেলতে পারবেন। তাই, শিট মেটাল ইন্ডাস্ট্রিতেও সলিডওয়ার্কস ডিজানিং টেকনিক ইঞ্জিনিয়াররা প্রচুর ব্যবহার করছেন।

S P2

তাই, এটি নিঃসংকোচে বলা যায় যে, এই যুগে একজন ইঞ্জিনিয়ারের জন্য সলিডওয়ার্কসে দক্ষতা অর্জন অপরিহার্য বিষয়। থ্রিডি ও এর বিশাল জগতের স্বাদ পেতে চাইলে সলিডওয়ার্কস হতে পারে আপনার প্রথম ধাপ। তাই, আর দেরি না করে, আজই ইন্সটল করে ফেলুন সলিডওয়ার্কস আপনার কম্পিউটার,ম্যাকবুক বা ল্যাপটপে আর উপভোগ করুন থ্রিডির এই অনন্য  জগত।

সলিডওয়ার্কস নিয়ে বাংলা টিউটোরিয়ালঃ

সলিডওয়ার্কস নিয়ে আমাদের বাংলা টিউটোরিয়াল কোর্স ডিভিডি রয়েছে। খুব সহজেই ঘরে বসে এই টিউটোরিয়াল দেখে শেখা সম্ভব। বিস্তারিত জানুন এই পোস্টে।

রিলিজ হলো সলিডওয়ার্কসের পরিপূর্ণ বাংলা ভিডিও টিউটোরিয়াল কোর্স (২০ ঘন্টার টিউটোরিয়াল)

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.