fbpx প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদশিট মেটাল ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস এর ব্যবহার। - প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদ

শিট মেটাল ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস এর ব্যবহার।

প্রকাশিতঃ ১৫ জুলাই, ২০১৯, দেখা হয়েছেঃ ৬৫২ বার

শিট মেটাল ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কস এর ব্যবহার

শিট মেটাল ইন্ডাস্ট্রি আমাদের দেশে এখন সবচেয়ে বড় ইন্ডাস্ট্রিয়াল সেক্টরের মধ্যে একটি। এধরণের ইন্ডাস্ট্রি কিন্তু শুধু আমাদের দেশেই নয়; সারা বিশ্বেই বেশ সমাদৃত। কারণ, শিট মেটাল ইন্ডাস্ট্রিগুলোই মেটালিক আসবাবপত্র যেমনঃ আলমারি, মেটাল কেসিং, মেটালিক ফুড ক্যান, ইলেক্ট্রিক্যাল ডিসট্রিবিউশন বোর্ড কেসিং, ইলেক্ট্রিক্যাল সার্কিট সাপোর্টিং বক্স সহ বিভিন্ন ধরণের প্রোডাক্ট তৈরির প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ করে। দেশে ক্রমবর্ধ্মান চাহিদার সাথে তাল মিলিয়ে শিট মেটাল ইন্ডাস্ট্রিগুলোও বাড়ছে। আর একটি মেটালিক  শিট  তৈরির ইন্ডাস্ট্রিতে শিট মেটাল ডিজাইনিং বিভাগ নেই এমনটা কিন্তু কল্পনাই করা যায় না। আর যেহেতু মেটালিক শিট ডিজাইনিং এ সলিডওয়ার্কস বিশ্বখ্যাত, তাই  শিট মেটাল ডিজাইনারদের জন্য সলিডওয়ার্কসে পারদর্শিতার কোন বিকল্প নেই।

nirzar-pangarkar-cm1VjAmWLm4-unsplash

সলিডওয়ার্কসের একটি অনন্য সংযোজন হল শিট মেটাল ট্যাব। আপনার ডিস্প্লেতে এটি বাই ডিফল্ট প্রদর্শন না করলে, ট্যাবে গিয়ে রাইট ক্লিক করে শিট মেটাল সিলেক্ট করে আপনি খুব সহজেই এটি নিয়ে আসতে পারেন। শিট মেটাল ট্যাবের ফিচারগুলোর মধ্যে অন্যতম হলোঃ বেস ফ্ল্যানজ/ট্যাব, এজ ফ্ল্যানজ, মাইটার ফ্ল্যানজ, জগ, হ্যাম, আনফোল্ড/ফোল্ড,নরমাল কাট/কাটস, কর্ণার, ওয়েল্ডেড কর্ণারস, ক্রসব্রেক,কনভার্ট টু শিট মেটাল, রিপ কমান্ড প্রভৃতি। এসব অনন্য ফিচারের মাধ্যমে সলিডওয়ার্কস শিট মেটাল ডিজাইনিং এর ক্ষেত্রে চলে গেছে অনন্য উচ্চতায়। এর প্রধান কারণ হলো, সলিডওয়ার্কসের শিট মেটাল ট্যাবের এই ফিচারগুলো ব্যবহার করা খুবি সহজ। মজার ছলে খেলার মত করেই ব্যবহার করা যায় সলিডওয়ার্কসের শিট মেটাল সংশ্লিষ্ট এই ফিচারগুলো।

maxresdefault

কোন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তার কর্মজীবনে থিন শিট নিয়ে কাজ করেনি এমনটা খুঁজে পাওয়া খুবি দুষ্কর।আর মেকানিক্যাল ডিজাইনার হলে তো আর কথাই নেই। থিন শিট(০.২ মিলিমিটারের কাছাকাছি) সংক্রান্ত সমস্যার গোলকধাঁধাঁ মেকানিক্যাল ডিজাইনারদের নিত্য সংগী। থিন শিটের এই সমস্যা সমাধানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয় সলিডওয়ার্কস। সলিডওয়ার্কসের থিন শিট ডিজাইন টেকনিকের মাধ্যমে কম পুরুত্বের শিট নিয়ে কাজ করাটা এখন মেকানিক্যাল ডিজাইনারদের জন্য পরিণত হয়েছে খেলায়।

max-larochelle-QzP1GcDOSC8-unsplash

শিট মেটাল নিয়ে কাজের ক্ষেত্রে দু’টি সমস্যা খুব বেশি দেখা যায়। (১) শিটের পুরুত্ব খুব কম হওয়ার এর ডিজাইন প্রোসেসিং খুবি কঠিন (২) শিট মেটাল প্লেট খুব ধারালো হওয়ায় অসাবধানে ধরলে হাত সহজে কেটে যায় ; তাই ডিজাইনিং এর ক্ষেত্রে এর কর্ণার ডিজাইন করাও একটু জটিল। এই দু’টি মেটাল শিট  ডিজাইনিং এর সমস্যা খুব সহজেই সমাধান করে দেয় সলিডওয়ার্কস। সলিডওয়ার্কসের মাধ্যমে খুব সহজেই একটি জটিল শিট মেটাল ডিজাইন ও এর ডিটেইল কর্ণার ডিজাইন করা যায়; যার মাধ্যমে অপ্রয়োজনীয় অনেক ট্রায়াল এন্ড এরোর সিস্টেমের হাত থেকে বাঁচা যায়। এর মাধ্যমে কোম্পানীরও অনেক অর্থ সাশ্রয় হয়; যা কোম্পানী তার বিভিন্ন উন্নয়নমূলক ও গঠনমূলক কাজে ব্যয় করতে পারে।

robin-sommer-wnOJ83k8r4w-unsplash

মেটাল শিট কাস্টিং এর জন্য প্রয়োজনীয় কাঁচামাল(মেটাল ক্রাস্ট) কম থাকায়  এবং এই কাস্টিং প্রক্রিয়া একটু জটিল ও ব্যয়বহুল হওয়ায় আমাদের দেশের বেশির ভাগ ইন্ডাস্ট্রি শিট মেটালের বিশাল টন টন কয়েল বিদেশ (চায়না, মাল্যেশিয়া, স্পেন সহ ইউরোপের বিভিন্ন দেশ) থেকে আমদানী করে আনে। এরপর স্লিটার মেশিন দিয়া এসব বড় কয়েল থেকে ছোট ছোট সাইজের শিট কেটে নেয়া হয়। ঢেউটিন ইন্ডাস্ট্রিতে এই নির্দিষ্ট ডাইমেনশনের শিটগুলো  পিকলিং সহ বিভিন্ন প্রসেসের মধ্য দিয়ে অতিক্রম করে মরিচারোধী করে তোলা হয়। পরে, এই ঢেউটিনগুলোতে কালার কোটিং দিয়ে এগুলো বাজারে ছাড়া হয়।আর ফুড ক্যান মেকিং ইন্ডাস্ট্রিতে স্লিটার থেকে এগুলো কেটে কেটে ছোট ছোট ব্ল্যাঙ্কে পরিবর্তন করা হয়; যা থেকে এক একটি ফুড ক্যান বেরিয়ে আসে। এসব ক্ষেত্রে মেটাল শিটের পুরুত্ব খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, শিটের ডাইমেনশনে ভুল হলে পরের প্রক্রিয়াগুলোতে সমস্যা দেখা দেয়; যা প্রকৃতপক্ষে অপূরণীয় ক্ষতির দিকে ঠেলে দেয়। তাই, আমরা সহজেই বুঝতেই পারছি যে এই পুরো ইন্ডাস্ট্রিয়াল প্রসেসিং প্রক্রিয়াতে সলিডওয়ার্কস ডিজাইনিং এর আছে খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা।

isis-franca-hsPFuudRg5I-unsplash

মেটাল শিট ওয়েল্ডিং ও শিট ডিজাইনিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেক ডিজাইনেই বিভিন্ন শিটের পার্টগুলো ওয়েল্ডিং এর মাধ্যমে জোড়া দিতে হয় যা খুবি সাধারণ একটি বিষয়। এ কাজটি বাস্তবে বারবার ট্রায়াল এন্ড এরোর পদ্ধতিতে করা খুবই ব্যয়বহুল।তাছাড়া বিভিন্ন ধরণের ওয়েল্ডিং টেকনিক কম পুরুত্বের শিটের জন্য ব্যবহৃত হয় যেমনঃ রেজিস্ট্যান্স ওয়েল্ডিং, লেজার ওয়েল্ডিং প্রভৃতি।  কোন ধরণের ওয়েল্ডিং সিস্টেমে বেশি ওয়েল্ড স্ট্রেংথ পাওয়া যাবে;সেই সিদ্ধান্ত নেয়াও একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ ধরণের বিষয়গুলো সমাধানের জন্য আছে সলিডওয়ার্কসের ওয়েল্ডমেন্ট ট্যাব। এ ট্যাবেও রয়েছে অনেক আকর্ষণীয় ফিচার যার মাধ্যমে খুব সহজেই মেটাল শিটের পুরুত্ব অনুযায়ী বিভিন্ন ধরণের ওয়েল্ডেড জয়েন্ট ডিজাইন করা যায়। এ ধরণের খসড়া ডিজাইন থেকে প্রাথমিক ধারণা নিয়ে সহজেই সিদ্ধান্ত নেয়া যায় যে, কম পুরুত্বের শিটের ডিজাইনিং এর ক্ষেত্রে কোন ওয়েল্ডিং পদ্ধতি ব্যবহার করা নিরাপদ ও অর্থ সাশ্রয়ী হবে। কারণ, খুবই সংবেদনশীল ক্ষেত্রে ভুল সিদ্ধান্তের জন্য মারাত্মক দুর্ঘটনারও সম্মুখীন হতে হয়। তাই এ ধরণের জটিল  সিদ্ধান্ত নেয়ার  ক্ষেত্রে সলিডওয়ার্কসের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

তাই, একথা খুব সহজেই স্বীকার করে নেয়া যায় যে শিট মেটাল ডিজাইনিং একটি শিট তৈরি ও শিট প্রসেসিং ইন্ডাস্ট্রির জন্য গুরুত্বপূর্ণ মৌলিক একক; আর এ ডিজাইনিং এর ক্ষেত্রে সলিডওয়ার্কসের ভূমিকা ওতোপ্রোতভাবে জড়িত।

সকল মন্তব্য (0)

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য