অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স – পর্বঃ৪

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স সিরিজের এই পর্বে আমরা আলোচনা করব অটোক্যাডে ব্যবহৃত কিছু জেনারেল কমান্ড সম্পর্কে। এই কমান্ডগুলোর কিছু কিছু অনেক ব্যবহৃত হয়। আবার কিছু কিছুর ব্যবহার খুবই কম হলেও অনেক জটিল সমস্যার সমাধানে এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। তো চলুন, অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স এর এই চতুর্থ পর্বে আমরা জেনে নিই এই গুরুত্বপূর্ণ কমান্ডগুলো সম্পর্কে।

জেনারেল কমান্ডঃ

TOLERANCE 

আপনি যদি আপনার ড্রয়িং এ একটি ফিচার কন্ট্রোল ফ্রেম ব্যবহার করতে চান যা tolerance সম্পর্কিত তথ্য প্রদর্শন করবে তখন আপনি এই কমান্ড ব্যবহার করতে পারেন।

11-min

SCALETEXT

এই কমান্ড ব্যবহার করে আপনি ড্রয়িং এর অবজেক্টের টেক্সট বা Mtext এর স্কেল পরিবর্তন করতে পারেন। এই কমান্ডটি ব্যবহার করতে কমান্ড লাইনে টাইপ করুন SCALETEXT আর প্রেস করুন Enter। এরপর আপনি ড্রয়িং এরিয়া থেকে টেক্সট সিলেক্ট করুন এবং আবার প্রেস করুন Enter

এখন কমান্ড লাইন থেকে “Existing” অপশনটি সিলেক্ট করুন এবং তারপর সিলেক্ট করুন “scale factor” অপশন। এরপর আপনি টেক্সট হাইট যেই স্কেলে পরিবর্তন করতে চান সেটি টাইপ করে প্রেস করুন Enter। যখন এই টেক্সট এর স্কেল পরিবর্তন হবে তখন কিন্তু বেইজ পয়েন্ট ফিক্সড থাকবে।

BASE 

এই কমান্ড ব্যবহার করে আপনি একটি ড্রয়িং এর বেইজ পয়েন্ট পরিবর্তন করতে পারেন এর মূলবিন্দুর কোন পরিবর্তন না করেই। এটি আসলে সেই পরিস্থিতিতে বেশ উপকারী যখন আপনি আপনার ড্রয়িংকে অন্য একটি ড্রয়িং এ Xref  হিসেবে ইনসার্ট করতে চান। ডিফল্ট হিসেবে, অটোক্যাড অরিজিন হিসেবে বেইজ পয়েন্টকে নেয় যা এই কমান্ড দিয়ে পরিবর্তন করা যায় মূলবিন্দুকে পরিবর্তন না করেই।

DWGPREFIX

আপনার ড্রয়িং যদি অটোক্যাডে ওপেন অবস্থায় থাকে এবং আপনি নিশ্চিত জানেন না যে, এটি কোথায় সেইভ হয়ে আছে ; তখন আপনি তা খুঁজতে DWGPREFIX টাইপ করুন। এই কমান্ডের মাধ্যমে আপনি ড্রয়িং এ সংযুক্ত Xref এর অবস্থান খুব তাড়াতাড়ি খুঁজে পাবেন।

dwgprefix

TJUST

এই কমান্ড ব্যবহার করে আপনি ড্রয়িং এর  টেক্সট এবং Mtext উপাদানের   justification  পরিবর্তন করতে পারেন।

UNITS 

এই কমান্ডের মাধ্যমে আপনি ড্রয়িং ইউনিট এবং অন্যান্য সেটিং যেমনঃ লিনিয়ার এবং এংগুলার ডাইমেনশন এবং ডিফল্ট রোটেশন এংগেলের যথাযথ প্রয়োগ করতে পারেন।

units

ML

এই কমান্ডের মাধ্যমে আপনি অনেক সমান্তরাল লাইন ধারণকারী বহুলাইনের জ্যামিতিক আকৃতি তৈরি করতে পারেন।

TINSERT

এই কমান্ড ব্যবহার করে আপনি একটি ব্লক অথবা একটি ড্রয়িংকে ব্লক হিসেবে ইন্সার্ট করতে পারেন।আপনি এমনকি টেবল সেলে ব্লকটি ফিক্স করতে পারেন এবং TINSERT ডায়ালগ বক্সের মাধ্যমে এর লোকেশনও জাস্টিফাই করতে পারেন। আমি একটি সিম্পল টেবিল তৈরি করেছি ছবিতে দেখানো ডিজাইন সেন্টার থেকে ব্লক ইম্পোর্ট করে।

tinsert

MIRRTEXT

ডিফল্ট হিসেবে, অটোক্যাড ড্রয়িং এ টেক্সট মিরর করে না; কিন্তু আপনি যদি চান আপনার ড্রয়িং এর টেক্সটকে মিরর করতে তবে আপনি MIRRTEXT system variable এর মান ১ এ পরিবর্তন করুন।

torientt

AREA

ঠিক যেমন নামটি দেখেই আপনি বুঝতে পারছেন, এই কমান্ডের মাধ্যমে আপনি অটোক্যাডে আবদ্ধ বা উন্মুক্ত এরিয়ার ক্ষেত্রফল বের করতে পারবেন।

TORIENT

এই কমান্ড ব্যবহার করে আপনি টেক্সট এর দিক পুনঃপরিবর্তন করতে পারবেন যাতে এটি পড়ার জন্য সবচেয়ে সুবিধাজনক অবস্থায় থাকে। A ছবিতে টেক্সটি বিভিন্ন এংগেলে আছে আর কিছু কিছু ক্ষেত্রে এটি পড়ার মত অবস্থায় নেই। আর B ছবিতে TORIENT কমান্ড এর ব্যবহারের ফলে টেক্সটগুলো সব এংগেলেই পড়ার মত অবস্থায় আছে।

ID

অটোক্যাড ড্রয়িং এর কোন পয়েন্টের কো-অর্ডিনেটের মান বের করতে এই কমান্ড ব্যবহৃত হয়।

MINSERT

এই কমান্ডের মাধ্যমে আপনি ড্রয়িং এ বিদ্যমান ব্লককে রেকটেংগুলার এরে কম্পোন্যান্ট হিসেবে ইনসার্ট করতে পারেন। এই MINSERT  কমান্ডের সাহায্যে করা এরে কিন্তু কখনো এক্সপ্লোড করা যায় না।

BOUNDARY

এই কমান্ডের মাধ্যমে আপনি কোন আবদ্ধ এরিয়া থেকে বদ্ধ বাউন্ডারি বের করে নিয়ে আসতে পারেন। এই বাউন্ডারি কমান্ড ব্যবহার করে আপনি কোন আবদ্ধ এলাকার এরিয়া বের করে আনতে পারেন অথবা অন্য বিভিন্ন ক্ষেত্রেও এর ব্যবহার করতে পারেন। নিচের ছবিতে A হিসেবে যে বাউন্ডারি এলাকা উল্লেখ করা আছে, তা বাউন্ডারি কমান্ডের মাধ্যমে পলিলাইন হিসেবে বের করা হয়েছে।

boundary

DIMROTATED 

এই কমান্ড ব্যবহার করে, ধনাত্মক এক্স অক্ষের সাথে সাথে একটি নির্দিষ্ট কোণে আনত ডাইমেনশন লাইন আঁকতে ব্যবহৃত হয়। নিচের দেখানো উদাহরণে ডাইমেনশনগুলো তৈরি করা হয়েছে DIMROTATED কমান্ডের মাধ্যমে।

dimrotated

BREAKLINE

আপনি এই টুল ব্যবহার করে একটি লাইনে ব্রেকলাইন সিম্বল ব্যবহার করতে পারেন। কমান্ড লাইনে টাইপ করুন BREAKLINE এবং প্রেস করুন enter।তারপর কমান্ড লাইনে স্কেল অপশনে ক্লিক করুন এবং ব্রেকলাইনে উপযুক্ত স্কেল প্রয়োগ করুন। ব্রেক লাইনের শুরুর বিন্দু ও শেষ বিন্দু  সিলেক্ট করে তারপর লাইনের উপর যেকোন পয়েন্টে ক্লিক করে ব্রেক লাইনের লোকেশন সুনির্দিষ্ট করুন অথবা এটি ঠিক লাইনের কেন্দ্রে রাখার জন্য সরাসরি enter প্রেস করুন।

breakline

TXT2MTXT

এই কমান্ড ব্যবহার করে আপনি একটি টেক্সট অবজেক্টকে Mtext অবজেক্টে পরিবর্তন করতে পারেন। এছাড়াও, আপনি বহুসংখ্যক আলাদা আলাদা Mtext অবজেক্টকে একটি একক Mtext ইউনিটে পরিবর্তন করতে পারবেন।

SAVEALL

ঠিক যেমন নামটি দেখেই আপনি অনুমান করেছেন, তেমনি এই কমান্ডের সাহায্যে আপনি অটোক্যাড উইন্ডোতে ওপেন থাকা সব ড্রয়িং একসাথে সেইভ করতে পারবেন।

আশা করি, এই ব্লগটি পড়ে আপনি উপকৃত হয়েছেন!! অটোক্যাডের কমান্ড নিয়ে আরো গুরুত্বপূর্ণ বিষয় জানতে অপেক্ষা করুন অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স সিরিজের পরবর্তী পর্বের জন্য। আপনাদের সবার জন্য থাকলো অনেক শুভকামনা।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স নিয়ে পূর্বে প্রকাশিত পর্বগুলোর লিংক দেখুন এখানেঃ

https://projuktiteam.com/6139/autocad-commands/

https://projuktiteam.com/6161/autocad-tips/

https://projuktiteam.com/6167/autocad-tips-3/

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.