অটোক্যাডে হ্যাচ এবং সলিড ফিলের ব্যবহার!!

অটোক্যাডে হ্যাচ তৈরি করা সহজ!!

 AutoCAD tips-easy hatching

ইউজার ডিফাইনড হ্যাচ প্যাটার্ন তৈরি করুনঃ

যখন আপনি একটি হ্যাচ প্যাটার্ন সিলেক্ট করেন এবং এপ্লাই করেন; এটি সবসময় আপনি যেভাবে চান সেভাবে প্রদর্শিত হয় না। আপনি অন্য ভাল হ্যাচ প্যাটার্ন চেষ্টা করতে পারেন; কিন্তু এই সমস্যার সমাধানের একটি সহজ পদ্ধতি হল ইউজার ডিফাইনড হ্যাচ প্যাটার্ন ব্যবহার করা। একটি ইউজার ডিফাইন্ড হ্যাচ প্যাটার্নের মাধ্যমে আপনি প্যাটার্নের কোণ ও এর স্কেল সুনির্দিষ্ট করতে পারেন। যে হ্যাচ প্যাটার্নের স্পেসিং খুব কাছে বা খুব প্রশস্ত তার সংশোধনের জন্য স্কেল পরিবর্তন খুবই বিশেষ একটি পদ্ধতি।

স্কেল বৃদ্ধি করা এর স্পেসিং আরো প্রশস্ত করে; স্কেল হ্রাস করা এর স্পেসিং আরো কমিয়ে দেয়। এর মান ১ ডিফল্ট হিসেবে থাকে, তাই লাইনগুলো পরস্পরের কাছে আনার জন্য, ০ আর ১ এর মাঝের কোন একটি মান ব্যবহার করুন।

AutoCAD tips-easy hatching

HATCH কমান্ড শুরু করাঃ

আপনি হ্যাচ কমান্ড শুরুর পূর্বে, আপনি হ্যাচের জন্য একটি আলাদা লেয়ার তৈরি করে এটিকে current হিসেবে রাখুন। যখন আপনি HATCH কমান্ড এর কাজ শুরু করেন (Home tab> Draw panel> Hatch), তখন Hatch Creation ট্যাব দৃশ্যমান হয়।  Pattern প্যানেল থেকে আপনি যেই প্যাটার্ন চান তা সিলেক্ট করুন।

Pick internal point or [Select objects/seTtings]: প্রম্পটে, আবদ্ধ এরিয়াতে ক্লিক করুন অথবা Select objects অপশন ব্যবহার করুন। অভ্যন্তরীণ পয়েন্ট বাছাই করা এবং অবজেক্ট সিলেক্ট করার মাঝে সুইচ করার একটি সহজ পদ্ধতি হল ; রাইট ক্লিক করে শর্টকাট মেন্যুতে যা current নয়  সেই অপশন সিলেক্ট করুন। এই উদাহরণে, আপনি পছন্দ করবেন Select Objects.

AutoCAD tips-easy hatching

আবদ্ধ এরিয়াকে পরিষ্কারভাবে নির্দিষ্ট করুনঃ

অনেক সময়, AutoCAD সঠিক এরিয়াকে হ্যাচ করে না। এখানে আবদ্ধ এরিয়া সুনির্দিষ্ট করার কিছু হিন্ট আছেঃ

ফ্র্যাঙ্ক ওয়ালেজ লাইনের পরিবর্তে polylines ব্যবহারের নির্দেশ দেন। এর কারণ হল, তারা আবদ্ধ এরিয়াকে খুব সহজেই সুনির্দিষ্ট করে। যদি আপনার আবদ্ধ এরিয়া অনেক জটিল হয়, তবে এটি তৈরি করতে BOUNDARY বা REGION কমান্ড ব্যবহার করুন।

হ্যাচ কাস্টোমাইজ করুনঃ

একটি মাইনর কাস্টোমাইজেশন হল হ্যাচ রিজিওন সুনির্দিষ্ট করা। যেমনঃআপনি যদি এমন ওয়ালের কাজ করতে চান যাতে ইটের হ্যাচ আছে, তবে আপনি নিচের বাম কর্ণার দিয়ে আপনার কাজ শুরু করতে পারেন।

অন্য একটি মাইনর কাস্টোমাইজেশন হল islands কন্ট্রোল  করা, যা শেইপসের মাঝে এমবেডেড আছে।

হ্যাচড অবজেক্টের সহজ সিলেকশনের জন্য এই সিক্রেট ব্যবহার করুনঃ

হ্যাচড অবজেক্ট সিলেক্ট করা অনেক সময় কঠিন হয়ে যায়, কারণ আশপাশে অনেক হ্যাচ লাইন থাকে। এক্ষেত্রে, আপনি HATCHTOBACK  কমান্ড ব্যবহার করতে পারেন, যা অন্য সবকিছুর নিচে আপনার হ্যাচিং সরিয়ে নেয়। তারপর, হ্যাচড অবজেক্টে ক্লিক করে আপনি খুব সহজেই যে অবজেক্ট সিলেক্ট কর‍তে পারবেন; হ্যাচকে সিলেক্ট না করে।

একটি ক্লোজড অবজেক্টে সলিড ফিল যোগ করাঃ

 

  1. autocad_tips_solid-fill-2

সলিড ফিল অন এবং অফ করাঃ

 

আমি ভেবেছিলাম, আমি আপনাদেরকে  FILL কমান্ডের ব্যপারে বলব। এই কমান্ড ( যা FILLMODE সিস্টেম

ভেরিয়েবল নিয়ন্ত্রন করে) সলিড ফিল প্রদর্শন করতে বা লুকাতে পারে।এর আসল উদ্দেশ্য হল, আপনি অনেকগুলো সলিড ফিল ব্যবহারের সময় আপনার কম্পিউটারকে দ্রুততর করা। এই যুগে, এটি আসলে তেমন কোন সমস্যা নয়; কিন্তু সলিড ফিল টার্ন অফ করলে আপনি অনেক সময় আপনার অবজেক্টগুলো অনেক পরিষ্কারভাবে দেখতে পারবেন।

এর জন্য শুধু টাইপ করুন fill এবং প্রেস করুন Enter ; তারপর সিলেক্ট করুন On বা Off. পরিবর্তন দেখার জন্য টাইপ করুন  regen

সাবধান! যদি আপনি fills টার্ন অফ করে ফেলেন, তবে তারা প্লট করে না!! তাই, আপনি যদি এডিটিং সহজ করতে টার্ন অফ করে থাকেন, তবে আবার এগুলো টার্ন অন করে ফেলুন।

SOLID কমান্ড যা আসলে সলিড নয়ঃ

SOLID কমান্ড হল একটি পুরাতন কমান্ড যা এখন তেমন ব্যবহার হয় না বললেই চলে। এর কারণ হল HATCH কমান্ডের Solid কমান্ড ব্যবহার করা অনেক সহজ। এটি ছিল একটি ক্লোজড এরিয়া সলিড ফিলের মাধ্যমে ফিল করার আসল উপায়, তাই এই শব্দটি “solid.” এটি 3D  সলিডের সাথে সম্পর্কিত নয়, যদিও SOLID কমান্ডের মাধ্যমে একটি অবজেক্ট তৈরি করেন এবং এর পুরুত্ব নির্দেশ করেন, এটি টপ এবং বট্ম সারফেস তৈরি করেন।

আপনি straight-edged অবজেক্টের জন্য SOLID ব্যবহার করতে পারেন। প্রথমে, একটি অবজেক্ট তৈরি করে শেষবিন্দুগুলোর জন্য object snap এবং এছাড়াও আপনার যা দরকার হয় তা টার্ন অন করুন।টাইপ করুন  solid এবং প্রেস করুন Enter. তারপর জিগজ্যাগ পদ্ধতিতে পয়েন্টগুলো সুনির্দিষ্ট করুন। চতুর্থ পয়েন্টের পর, আপনি তৃতীয় ও চতুর্থ পয়েন্টের জন্য বারবার প্রম্পট পেতে থাকবেন আপনার কাজ শেষ না হওয়া পর্যন্ত। আপনি শেইপ সলিড ফিল করার আগ পর্যন্ত এই পদ্ধতিতে সংলগ্ন আয়তক্ষেত্র তৈরি করতে পারবেন।Enter চেপে এই কমান্ডের কাজ সমাপ্ত করুন।

3 small blue asterisks

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.