সলিডওয়ার্কসে মোল্ডিং এর জন্য প্লাস্টিক পার্ট ডিজাইনের ৩ টি টিপস!!

সলিডওয়ার্কসে মোল্ডিং এর জন্য প্লাস্টিক পার্ট ডিজাইনের ৩ টি টিপস!!

এই আর্টিক্যালে আমরা প্লাস্টিক পার্ট ডিজাইনের জন্য ৩ টি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর আলোচনা করব, বিশেষভাবে সলিডওয়ার্কস ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে। আমরা বেশ কিছু বিল্ট-ইন ফিচার দেখব, যা সলিডওয়ার্কস ইনজেকশন মোল্ডিং এর জন্য পার্টস ডিজাইনের ক্ষেত্রে অফার করে থাকে। আমাদের এটি মনে রাখতে হবে যে, প্লাস্টিক পার্ট ডিজাইন কিন্তু সায়েন্স ও আর্টের সংমিশ্রণ। ফাংশনাল পরিষ্কার ডিজাইন তৈরির ক্ষমতা কোন উতপাদনকারী প্রক্রিয়ায় ব্যবহৃত ম্যাটেরিয়াল ও পদ্ধতির পুংখানুপুংখ বোধগম্যতার উপর নির্ভর করে। এই ৩ টি টিপস শুধু আরম্ভের বিন্দু মাত্র, কিন্তু এটি আপনাকে কিভাবে শুরু করতে হবে এই ব্যপারের যথেষ্ট ধারণা দিতে সক্ষম। এটি মাথায় রেখেই, চলুন আমাদের এই আলোচনা শুরু করি।


ক্যাড (CAD) প্লাস্টিক ডিজাইনে  Draft ফিচারঃ

একটি ইনজেকশন মোল্ডিং প্রক্রিয়ায় যখন একটি পার্ট উতপাদন করা হয়, একটি ব্যারেলে প্লাস্টিক ম্যাটেরিয়াল উত্তপ্ত করা হয়; যেখানে এটি উত্তপ্ত, মিশ্রিত করে মোল্ড ক্যাভিটিতে ইনজেক্ট করা হয়। এটি তখন মোল্ডের শেইপ ধারণ করে এবং শক্ত হয়। মোল্ড ক্যাভিটিতে যেই বাতাস ট্র্যাপড  থাকে, তা মোল্ডের ভেন্ট বা সীম দিয়ে বেরিয়ে যায়। মোল্ড ক্যাভিটি থেকে শক্ত অংশ সহজে বের করা জন্য, পার্টের যে অংশগুলো মোল্ড ওয়ালের সমান্তরালে থাকে তাতে ড্রাফট (“draft”)বা এংগেলে বাঁকানো সারফেস থাকে।

ড্রাফটের প্রয়োজনীয়তা বিভিন্ন হবে  ফিচারের সাইজ, ব্যবহৃত ম্যাটেরিয়াল, এবং টুলের গুণগত মানসহ বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে।সাধারণতঃ, একটি প্লাস্টিক পার্ট ডিজাইনের ক্ষেত্রে ১ ডিগ্রি থেকে চার ডিগ্রি নিরাপদ ধরা হয়।

Featuresএবং Mold Tools  টুলবারে একটি বিল্ট ইন Draft ফিচার সলিডওয়ার্কসে আছে।

Draft for plastic part design in solidworks

যখন Draft ফিচার সিলেক্ট করা হয়, তখন প্রথমে টুলে direction of pull” এর লম্বদিকে একটি ফেস সিলেক্ট করা হয়, তারপর যেই ফেসগুলোর ড্রাফট করতে হবে তা সিলেক্ট করা হয়। এই সফটওয়্যার ব্যবহার করে আপনার মডেলে এংগেল সুনির্দিষ্ট করা খুবই সহজ।

Direction of pull draft feature solidworks


ক্যাড পার্ট ডিজাইনে রাউন্ডেড এইজ

প্লাস্টিক পার্টের ডিজাইনিং এর ক্ষেত্রে মাথায় রাখুন, কম্পোন্যান্ট উতপাদনের জন্য যা ব্যবহৃত হবে, তা CNC মিলে ম্যাশিনিং করা হবে। আপনার প্লাস্টিক কম্পোন্যান্টে স্টিল মোল্ডে নেগেটিভ কাট আউট ফিচার  আপনার প্লাস্টিক কম্পোন্যান্টে যেই পজিটিভ ফিচার তৈরি করে, তা প্রায়ই মিল ব্যবহার করে তৈরি করা হয়।

এজন্য, একটি মোল্ডেড পার্টের এজ বা পার্শ্বে উল্লেখযোগ্য রেডিয়াস বা ব্যসার্ধ যোগ করতে হয়; যাতে মোল্ডেড পার্ট সহজেই উতপাদন করা যায়। শার্প বা তীক্ষ্ণ কোণায় ম্যাটেরিয়ালে স্ট্রেস কনসেনট্রেশন এরিয়া তৈরি হয়, এবং গলিত ম্যাটেরিয়াল দিয়ে সমানভাবে পূর্ণ করা খুবই কঠিন হয়।
এই এইজগুলোর জন্য সলিডওয়ার্কসের  Fillet ফিচার ব্যবহার করুন।

Fillet for rounded edges when designing plastic part mold

Fillet feature ব্যবহারের ফলে নিচের ছবির মতো অবজেক্ট পাই আমরাঃ

Finished fillet for design plastic part mold


প্লাস্টিক পার্ট ডিজাইনে Uniform ওয়াল থিকনেসঃ

যখন মোল্ডে একটি পার্ট তৈরি হয়, ক্যাভিটিকে ম্যাটেরিয়াল দিয়ে সমানভাবে পূর্ণ করতে হয়, যাতে পার্টটি সমানভাবেই ঠান্ডা হয়।  প্লাস্টিক পার্ট যাতে সর্বক্ষেত্রে একই রেটে ঠান্ডা হয়,তার জন্য Uniform wall thicknesses দরকার হয়। মোটা বা পুরু অংশ ঠান্ডা হতে অনেক বেশি সময় লাগে পাতলা বা কম পুরত্বের অংশের তুলনায়, এর ফলে ইন্টারনাল স্ট্রেস এবং ওয়ারপিং এর জন্য একটি বাজে ডিজাইনের পার্ট তৈরি হয়।

একটি সহজ ইনজেকশন মোল্ডেড পার্টের জন্য uniform wall thickness ( সমান পুরুত্বের ওয়াল) তৈরির সবচেয়ে সহজ উপায় হল  Shell ফিচার ব্যবহার করা।

“direction of pull” এর উলম্বদিকে একটি ফেস সিলেক্ট করুন এবং নূন্যতম ওয়াল থিকনেস বা পুরুত্ব সিলেক্ট করুন। বেসিক পার্টের জন্য, এটি খুবই সহজ!

Change wall thickness for plastic part in solidworksShell সিলেক্ট করার পর, আপনি wall thickness সেট করতে পারেন।

Uniform wall thickness using shell feature


চূড়ান্ত কথনঃ

ইনজেকশন মোল্ডিং এর জন্য সলিডওয়ার্কসে প্লাস্টিক পার্ট ডিজাইন সায়েন্স কিন্তু এটি কিন্তু একটু চেষ্টা করলে যে কেউ রপ্ত করতে পারেন। এই ৩ টি টিপস অনুসরণ করে, আপনি আপনার নিজের প্লাস্টিক পার্ট ম্যানুফ্যাকচারিং এর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করতে পারবেন।

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.