অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স – পর্বঃ৭ (থ্রিডি কমান্ড)

প্রকাশিতঃ 18 November, 2021, দেখা হয়েছেঃ 1,483 বার

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

থ্রিডি কমান্ডস:

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

এই সেকশনে আপনি অটোক্যাড ৩ ডি সম্পর্কিত সলিড,সারফেস এবং ম্যাশ মডেলিং নিয়ে বেশ কিছু উল্লেখযোগ্য ৩ ডি কমান্ড নিয়ে কাজ করতে পারবেন।আপনি হয়তো এই কমান্ডগুলোর অনেকগুলোর সাথেই পরিচিত কিন্তু এখানে অনেক কমান্ড আছে যেগুলো অসাধারণ ফিচার থাকা স্বত্তেও খুব বেশি ব্যবহৃত হয় না।

THICKEN

এই কমান্ড ব্যবহার করে আপনি একটি সারফেসকে থিকনেস ব্যবহার করে ৩ ডি সলিডে কনভার্ট করতে পারেন।

CONVTOSOLID

এই কমান্ড ব্যবহার করে, আপনি ৩ ডি ম্যাশ এবং সারফেস দিয়ে তৈরি ওয়াটারটাইট অবজেক্টকে কনভার্ট করতে পারেন ৩ ডি সলিডে এবং আপনি কনভার্টেড সলিড মসৃণ নাকি ফেসেটেড তাও নিয়ন্ত্রন করতে পারেন।

POLYSOLID

এই ছবিতে যেমন দেখানো হয়েছে, আপনি সেরকম ৩ ডি ওয়ালের মত আকার তৈরি করতে পারেন এই কমান্ডের মাধ্যমে। আপনি কমান্ড লাইন অপশনে এই  polysolid ব্যবহার করে এর উচ্চতা এবং পুরুত্বও নির্ধারিত করতে পারেন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

DELOBJ

যখন Extrude, Presspull এবং Sweep টাইপের ৩ ডি টুল ব্যবহৃত হয় তখন এই সিস্টেম ভেরিয়েবল বিহেভিয়ার ব ২ ডি কার্ভ নিয়ন্ত্রন করে। আপনি এই সিস্টেম ভেরিয়েবলের মান পরিবর্তন করতে পারেন  যাতে অটোক্যাড সেগুলো ৩ ডিতে কনভার্ট করার পর হয় ধারণ করে বা বাতিল করে।

VOLUME

এই কমান্ড ব্যবহার করে, আপনি একটি ৩ ডি সলিডে আয়তন বা ভলিউম বের করতে পারেন এবং অন্যান্য আরো তথ্য যেমনঃ মোমেন্ট অফ ইনারশিয়া, রেডিয়াস অফ গাইরেশন, সেন্ট্রোয়েড এবং প্রোডাক্ট অফ ইনারশিয়া ও বের করতে পারেন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

XEDGES

আপনি এই টুল ব্যবহার করে ৩ ডি সলিডকে ২ ডি জ্যামিতিক আকৃতিতে এক্সট্রাক্ট করতে পারেন। এই ছবিতে যেমন দেখানো হয়েছে  XEDGES টুল ব্যবহার করে  ৩ডি সলিডের বাহুগুলো এক্সট্রাক্ট করা হয়েছে এবং তারপর শুধু বাহুগুলো প্রদর্শন করতে সলিড জ্যামিতিক আকৃতি সরিয়ে নেয়া হয়েছে।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

REGEN3

এই কমান্ডটি AutoCAD 2017 এ সূচনা করা হয়েছে এবং এটি বিশেষভাবে সাহায্য করে ৩ ডি সম্পর্কিত গ্রাফিক্সের অনিয়ম এবং surface tessellations রিমুভ করতে।

SECTIONPLANE

এই কমান্ড ব্যবহার করে আপনি ড্রয়িং এ একটি সেকশন প্লেন তৈরি করতে পারেন যার মাধ্যমে আপনি থ্রিডি ড্রয়িং সেকশন করে তাকে বিভিন্ন প্লেনে দেখতে পারেন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

FLATSHOT

একটি ৩ ডি ড্রয়িং কে ২ ডি তে কনভার্ট করার জন্য এই কমান্ড অসাধারণ। আপনি এই কমান্ড ব্যবহার করে ফ্রন্ট, টপ এবং একটি একক প্লেনে আইসোম্যাট্রিক ভিউ এর মত একটি ৩ ডি ড্রয়িং এর বিভিন্ন ধরনের ভিউ তৈরি করতে পারেন।

INTERFERE

এই কমান্ডের মাধ্যমে আপনি ইন্টারসেকশনে থাকা ৩ ডি সলিড অনুসন্ধান করতে পারেন। যেখানে আপনি পাইপ ও ওয়াল একটি অপরটিকে অতিক্রম করে এই ধরনের জায়গাগুলো অনুসন্ধানে এই কমান্ড বিশেষভাবে সাহায্য করে।

PROJECTGEOMETRY

এই কমান্ডের মাধ্যমে আপনি একটি ২ডি কার্ভ বা বক্ররেখাকে একটি ৩ডি সারফেসে, সলিডে বা রিজিওনে প্রদর্শন করতে পারেন ঠিক যেমনটি নিচের এনিমেটেড ছবিতে দেখানো হয়েছে।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

Shell (SOLIDEDIT)

এই কমান্ড ব্যবহার করে আপনি একটি ৩ ডি সলিডকে একটি  ওয়াল থিকনেসসহ ফাঁপা সলিডে পরিণত করতে পারেন। এই কমান্ড ব্যবহারের জন্য কমান্ড লাইনে টাইপ করুন SOLIDEDIT এবং enter চাপুন। এরপর আবার B টাইপ করে enter চাপুন, এবপর S টাইপ করে পুণরায় enter চাপুন।অন্যভাবে, আপনি Solid tab এর  Solid editing প্যানেল থেকে সিলেক্ট করুন shell টুল।

SURFPATCH

এই কমান্ডের মাধ্যমে আপনি নিচের এনিমেটেড ছবির মত (একটি সিলিন্ডারের উপরিভাগ) একটি উন্মুক্ত সারফেসকে ফিল করতে পারেন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

HELIX

ঠিক যেমন নাম দেখেই আপনি বুঝতে পারছেন, এই কমান্ড ব্যবহার করে আপনি AutoCAD ড্রয়িং এ helix তৈরি করতে পারেন।

Moveface (SOLIDEDIT)

এই টুল ব্যবহার করে আপনি একটি ৩ ডি সলিডের গ্রুভকে এক পয়েন্ট থেকে অন্য পয়েন্টে নিচের এনিমেটেড ছবির মত সরিয়ে নিতে পারেন। এই টুল ব্যবহারের জন্য আপনি SOLIDEDIT টাইপ করুন কমান্ড লাইনে  আর চাপুন enter।আর টাইপ করুন F আর চাপুন enter; তারপর আবার M টাইপ করে  enter  চাপুন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

SURFTRIM

এই কমান্ড হল ২ ডি ড্রয়িং এ trim কমান্ডের মতই কিন্তু এই ক্ষেত্রে এটি ২ ডি জ্যামিতিক আকৃতির বদলে সারফেস ট্রিম করবে।

3DALIGN

এই কমান্ড ব্যবহারের মাধ্যমে আপনি একটি ৩ডি সলিড অবজেক্টকে অন্য একটি ৩ ডি সলিডের সাপেক্ষে এলাইন করতে পারবেন, এই ভিডিও এই বিষয়টি বিস্তারিত বর্ণনা করেছে।

SURFOFFSET

এই কমান্ডের মাধ্যমে আপনি নিচের এনিমেটেড ছবির মত ভেতরের, বাইরের অথবা দু’টোরই যেকোন সারফেস অফসেট করতে পারেন।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

SOLIDHIST

এই টুল ব্যবহার করে আপনি সলিডের ইতিহাস রেকর্ড করতে পারেন যাতে বুলিয়ান অপারেশন পারফর্ম করা হয়েছে এবং আপনি এই সলিড পরে মোডিফাই বা পরিবর্তনও করতে পারেন।

নিচের ছবিতে, দু’টি সলিডে Subtract অপারেশন পরিচালনা করা হয়েছে এবং তারপর যে পরিমাণ অংশ সরিয়ে নেয়া হয়েছে তা নির্ধারিত হয়েছে CTRL কী চেপে Cone সিলেক্ট করে আর তারপর এর বেইজের ব্যসার্ধ পরিবর্তন করে।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স

IMPRINT

এই কমান্ডের মাধ্যমে আপনি একটি ৩ ডি সলিড বা সারফেসের প্লেনার ফেসের উপর ২ডি ড্রয়িং imprint করতে পারেন যাতে আপনি ৩ডি টুল যেমনঃ Presspull এর জন্য এডিশনাল ফেস তৈরি করতে পারেন।

আপনাদের অটোক্যাড থ্রিডি কমান্ড নিয়ে আর কোন ট্রিক্স জানা আছে কি? তাহলে কমেন্ট করে জানিয়ে দিন আপনার সেই টিপস এন্ড ট্রিক্স। আর আপনার বন্ধুদের সাথে এই ব্লগ শেয়ার করতে ভুলবেন না কিন্তু। আপনাদের সবার জন্য থাকল শুভকামনা।

অটোক্যাড টিপস এন্ড ট্রিক্স নিয়ে পূর্বে প্রকাশিত পর্বগুলোর লিংক দেখুন এখানেঃ

https://projuktiteam.com/6139/autocad-commands/

https://projuktiteam.com/6161/autocad-tips/

https://projuktiteam.com/6167/autocad-tips-3/

https://projuktiteam.com/6171/acad-tips-4/

https://projuktiteam.com/6177/acad-tips-5/

https://projuktiteam.com/6343/acad-tips-6/

 

সকল মন্তব্য (0)

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য