fbpx প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদঅর্ডার ডিভিডি - প্রযুক্তি টিম | বাংলায় প্রযুক্তির স্বাদ
মাইক্রোসফট অফিস ২০১৯ ভিডিও টিউটোরিয়াল কোর্স
কম্পিউটার ব্যবহারের শুরু থেকেই বাংলাদেশিরা যেই সফটওয়্যারের সাথে খুবই সুপরিচিত- তা হল মাইক্রোসফট অফিস ২০১৯ এর ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্ট।মাইক্রোসফট অফিস ২০১৯ এর এই তিনটি সফটওয়্যারের ব্যবহার সমগ্র বিশ্বের মত বাংলাদেশেও বেশ জনপ্রিয়। এগুলি এতই প্রচলিত সফটওয়্যার যে, গ্রাম বা শহর, সরকারি বা বেসরকারি বিভিন্ন কোম্পানী, শিক্ষা-প্রতিষ্ঠান, ব্যাংক থেকে শুরু করে সকল ক্ষেত্রে আমাদের এই সফটওয়্যারগুলো দিয়ে কাজ করতে হয়। মাইক্রোসফট (এম এস) অফিসের আরো বেশ কিছু সফটওয়্যার যেমনঃএম এস একসেস বা এই ধরণের আরো অনেক সফটওয়্যার থাকলেও এই তিনটি প্রধান সফটওয়্যারই সর্বক্ষেত্রে জনপ্রিয়।
সলিডওয়ার্কস বাংলা টিউটোরিয়াল কোর্স (৪টি ডিভিডি)
সলিডওয়ার্কস এর কাজ শুরু হয় ২ ডি স্কেচ ডিজাইনের মাধ্যমে। ২ ডিতে যেকোন ডিজাইন প্রথমে এঁকে তারপর সেটিকে থ্রিডিতে রূপান্তরিত করে নিতে হয়।এজন্য প্রথমে ২ ডি স্কেচ ট্যাবের বিভিন্ন কমান্ড যেমনঃ লাইন কমান্ড, সারকেল, রেকটেংগেল, এলিপস প্রভৃতি কমান্ড সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হয়। এরপর ফিচার ট্যাবের বিভিন্ন ফিচার যেমনঃ এক্সট্রুডেড বেইজ/বস, এক্সট্রুডেড কাট, লফটেড বস/বেইজ,সয়েপ্ট বস/বেইজ, সয়েপ্ট কাট, র্যাপ কমান্ড,বাউন্ডারি বস/বেইজ, ইন্টারসেক্ট টুল, হোল উইজার্ড প্রভৃতি ফিচারগুলো ডিজাইনের প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে হয়। এভাবেই ধীরে ধীরে গড়ে ওঠে থ্রি ডি মডেলিং পার্টের প্রাথমিক ধারণা। এরপর এই সলিডওয়ার্কস পার্টগুলো নিয়ে তৈরি করা হয় হয় এসেম্বলি পার্ট।।
সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য অটোক্যাড বাংলা টিউটোরিয়াল ২ডি । ৩ডি । কন্সট্রাকশন ড্রয়িং
এই টিউটরিয়াল প্যাকেজে আমরা একদম নতুনদের জন্য অটোক্যাড সফটওয়্যারের প্রাথমিক ধারণা থেকে শুরু করে উচ্চতর ধাপ পর্যন্ত এর প্রায়োগিক বিষয়গুলোর ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। এরপর অটোক্যাডে কিভাবে কন্সট্রাকশন ড্রয়িং করবেন তার প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত বিস্তারিত দেখিয়েছি। অটোক্যাডে থ্রিডি এর কমান্ডগুলোর বেসিক আলোচনা করে তা দিয়ে একটি পরিপূর্ণ থ্রিডি বিল্ডিং তৈরির সব কলাকৌশল আমরা দেখিয়েছি এই টিউটোরিয়ালে। বাংলা টিউটোরিয়াল নির্মাণের জগতে আমাদের সফলতার উপর ভিত্তি করেই আমরা নিয়ে এসেছি বাংলায় তৈরি প্রথম সবচেয়ে বিস্তারিত সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য অটোক্যাড এর টিউটোরিয়াল। আমাদের টিউটোরিয়াল অনুসরণ করে দেশের বিভিন্ন প্রান্তের লোকজন কর্মক্ষেত্রে দক্ষতার পরিচয় দিতে পেরেছেন। এই টিউটোরিয়াল থেকে অর্জিত দক্ষতা তাতে যুক্ত করবে এক নতুন মাত্রা। এই টিউটোরিয়াল্গুলো নির্মাণে আমরা সহায়তা নিয়েছি বিশ্বের সবচেয়ে দর্শক সমাদৃত টিউটোরিয়ালের, যা আমাদের কাজকে করেছে আরো সমৃদ্ধ।।
অটোক্যাড ২০১৯ এর পরিপূর্ণ ভিডিও টিউটোরিয়াল কোর্স
অটোক্যাডের মাধ্যমে মেকানিক্যাল, আর্কিটেকচার, ইলেক্ট্রিক্যালের বিভিন্ন ডিজাইন খুব সহজে বাস্তবায়ন করা যায়। মেকানিক্যাল বিভিন্ন মেশিন পার্টস, বিভিন্ন ডিভাইস ডিজাইনে বহুল ব্যবহৃত সফটওয়্যার হল AutoCAD .বিল্ডিং ফ্লোর প্ল্যান, ফ্রন্ট এলিভেশন প্রভৃতি কাজে আর্কিটেক্টদের বহুল ব্যবহৃত সফটওয়্যারও এটি। ইলেক্ট্রিক্যাল ড্রয়িং এর বিভিন্ন বিষয়গুলিও অটোক্যাডের মাধ্যমে করা সম্ভব। তবে এক্ষেত্রে অটোক্যাডের চেয়ে অটোক্যাড ইলেক্ট্রিক্যাল ২০১৯ সফটওয়্যারটি বেশি সুবিধাজনক। কারণ, এর বিভিন্ন রিবনগুলি যেমনঃ ইনসার্ট ওয়্যার, ইনসার্ট ল্যাডার ইত্যাদির সাহায্যে সহজেই আপনি অনেক ডিজাইনের কাজ করে ফেলতে পারবেন।
প্রিমিয়ার প্রো সিসি ভিডিও এডিটিং টিউটোরিয়াল কোর্স
ভিডিও এডিটিং এর জন্য অন্যতম একটি সফটওয়্যার হলো এডোবি প্রিমিয়ার প্রো। এডোবি মাস্টার কালেকশন সফটওয়্যারের সুবিধা হলো একটি সফটওয়্যার জানা থাকলে অন্য সফটওয়্যারগুলোও শেখা সহজ হয়ে যায়। এই টিউটোরিয়াল দেখার জন্য পূর্বে কোন সফটওয়্যার জানা আবশ্যক নয় তবে ফটোশপ ব্যাসিক জানা থাকলে প্রফেশনাল ভিডিও এডিটিং এ সাহায্য হবে। এডোবি প্রিমিয়ার প্রো সিসি সফটওয়্যার দিয়ে তৈরি এই টিউটোরিয়াল ডিভিডি দেখে যে কেউ ভিডিও এডিটিং শিখতে পারবে।এখানে ভিডিও এডিটিং নিয়ে পরিপূর্ণ টিউটোরিয়াল কোর্স রয়েছে। ভিডিও এডিটিং শিখে শখের শর্টফিল্ম এডিট করা ছাড়াও প্রফেশনালি কাজ করা সম্ভব। অন্যান্য কাজের তুলনায় ভিডিও এডিটিং শেখা সহজ। মোটামুটি মানের কম্পিউটার হলেই ভিডিও এডিটিং করা যায়। ফ্রিল্যান্সিং, ইউটিউব থেকে আয়, মিডিয়া হাউজে ভিডিও এডিটর হওয়া সহ সকল ধরণের মিডিয়ার কাজে ভিডিও এডিটিং এর প্রয়োজন হয়ে থাকে। টিভি চ্যানেলগুলোতেও রয়েছে ব্যাপক চাহিদা।
এডোবি ফটোশপ সিসি ২০২০ পরিপূর্ণ গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল
গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, থ্রিডি অ্যানিমেশন সহ যত ধরণের ডিজাইনের কাজ রয়েছে তার জন্য সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে এডোবি ফটোশপ। এডোবি ফটোশপ সিসি ২০২০ তে এমন সব নতুন ফিচার যুক্ত করা হয়েছে যা পূর্বের ভার্শনে ছিল না। পূর্বের ভার্শনে যে কাজ করতে সময় লাগতো কয়েক ঘন্টা সেটা এখন করা যায় কয়েক মিনিটে। এই টিউটোরিয়াল কোর্সে শুধু টুলস নয় পাশাপাশি ডিজাইন সেন্স নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়েছে। ফটোশপ দিয়ে গ্রাফিক ডিজাইনের যত ধরণের কাজ করা হয় তা সবই বিস্তারিত আলোচনা করা হয়েছে। শুধুমাত্র ফটোশপ দিয়েই ফাইভার, আপওয়ার্কে প্রচুর কাজ পাওয়া যায়। সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে অর্থাৎ নতুন সিসি ২০২০ ভার্শনে সকল টিউটোরিয়ালগুলো তৈরি করা হয়েছে। এই কোর্স শেষ করলে গ্রাফিক ডিজাইনের জন্য ফটোশপের পরিপূর্ণ গাইডলাইন পাওয়া যাবে।
এডোবি ইলাস্ট্রেটর সিসি ২০২০ পরিপূর্ণ গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল
প্রিন্ট মিডিয়াতে যে প্রফেশনাল সফটওয়্যারটি সবচেয়ে বেশি জনপ্রিয় তা হচ্ছে এডোবি ইলাস্ট্রেটর। ফটোশপ এর পাশাপাশি ইলাস্ট্রেটর সম্পর্কে না জানা থাকলে গ্রাফিক ডিজাইনের জ্ঞান পরিপূর্ণ হবে না। ইলাস্ট্রেটর সফটওয়্যার ভেক্টর নিয়ে কাজ করে অর্থাৎ ইলাস্ট্রেটরের সকল ডিজাইন যত খুশি বড় করতে পারবেন, কোন সমস্যা হবে না। এছাড়া প্রিন্টের জন্য যত ডিজাইন করা হয় তা সবই ইলাস্ট্রেটর দিয়ে করা হয়। লোগো ডিজাইন, বুক কভার ডিজাইন, ব্রোশিয়ে অর্থাৎ সকল ধরণের কাজে ইলাস্ট্রেটর ব্যবহৃত হয়। চমৎকার সব ভেক্টর আর্ট করতে ইলাস্ট্রেটর সফটওয়্যারের জুড়ি নেই। এই টিউটোরিয়াল প্যাকেজে ইলাস্ট্রেটর সম্পর্কে পরিপূর্ণ গাইডলাইন দেয়া আছে। যারা আগে কখনো ইলাস্ট্রেটর সফটওয়্যার ব্যবহার করেনি তারাও এই ১০০ পর্বের টিউটোরিয়াল দেখে তা শিখতে পারবে। ট।।
লোগো ও বিজনেস কার্ড ডিজাইন টিউটোরিয়াল ডিভিডি
লোগো যে কোন প্রতিষ্ঠানের জন্যই প্রথম চাহিদা। লোগো ডিজাইন নিয়ে অনলাইনে প্রচুর কাজ পাওয়া যায়। লোগো ডিজাইন করা যত সহজ মনে হয় আসলে এতটা সহজ নয়। তাই লোগো ডিজাইনের জন্য টিউটোরিয়াল করা হয়েছে যা অনুসরণ করে সবাই লোগো ডিজাইন করতে পারবে। অনলাইনে আয় করার জন্য যে ডিজাইনগুলো সহজেই করা যায় তার মধ্যে একটি হচ্ছে বিজনেস কার্ড ডিজাইন। বিজনেস কার্ড ডিজাইনের চাহিদাও অনেক সেটা হোক অনলাইন মার্কেটপ্লেস বা লোকাল মার্কেট। অনলাইনে বিজনেস কার্ড ডিজাইন করে কিভাবে আয় করতে হবে সেটা নিয়েও টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে। এই টিউটোরিয়াল ডিভিডি দেখার আগে অবশ্যই ইলাস্ট্রেটর ডিভিডি দেখার অনুরোধ রইলো।।
আপনি আমাদের টিউটোরিয়াল কোর্স ডিভিডি রকমারি/ দারাজ/ মাল্টিপ্ল্যান সেন্টার/ আইডিবি থেকে সংগ্রহ করতে পারেন। যদি সেভাবে সংগ্রহ করতে অসুবিধা হয় তাহলে এই গুগল ফর্ম ফিল আপ করুন। আমরাই আপনার সাথে যোগাযোগ করে ডিভিডি পাঠানোর ব্যবস্থা করে দিবো। যে কোন তথ্য জানতে সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমাদের অফিসিয়াল এই নাম্বারেঃ ০১৮৭৩৫৫৪৬৬৮ আমাদের ক্যাশ অন ডেলেভারি সার্ভিস রয়েছে। অর্থাৎ আপনি আমাদের টিউটোরিয়াল ডিভিডি হাতে পাওয়ার পরেই বিল পরিশোধ করতে পারবেন। তাই নিচের ফর্মটি ফিল আপ করে নিশ্চিন্তে অর্ডার করতে পারেন। সারা বাংলাদেশ থেকে রকমারির মাধ্যমে ডিভিডি সংগ্রহ করা যাবে। – সরাসরি অর্ডার করতে রকমারিতে ফোন করতে পারেনঃ ১৬২৯৭ অথবা ০১৫১৯৫২১৯৭১ (২৪ ঘন্টা) – প্রবাসীদের জন্যও ব্যবস্থা রয়েছে। – এই ডিভিডি গুলোর কপিরাইট শুধুমাত্র প্রযুক্তিটিমের রয়েছে। -যেকোন সমস্যায়  মেইল দিতে পারেন hasan.jubair@yahoo.com সুখবর হচ্ছে আমাদের প্রযুক্তি টিম টিউটোরিয়াল ডিভিডি কোর্স এখন দারাজ থেকেও পাওয়া যাবে। ফ্রি ডেলেভারি, কুপন/ ভাউচার, মূল্য ছাড় সহ অনেক সুবিধা থাকছে দারাজে। দারাজে অর্ডার দিতে নিচের প্রযুক্তি টিম স্টোরে ক্লিক করুন।

দারাজ প্রযুক্তি টিম স্টোর। 

projukti team daraz এছাড়াও যারা সরাসরি দোকান থেকে আমাদের ডিভিডিগুলো সংগ্রহ করতে চান তাদের জন্যেও ব্যবস্থা রয়েছে। রকমারি ছাড়াও যে সব  সিডি/ ডিভিডির দোকানে পাওয়া যাবেঃ
  1. মাল্টি প্ল্যান সেন্টার (এলিফ্যান্ট রোড, ঢাকা)। দোকানের নামঃ SOLAR SOFT দোকান নাম্বারঃ ১৫৮, নিচ তলা(01912278913)। মঙ্গলবার বন্ধ থাকে।
  2. BCS কম্পিউটার সিটি IDB ভবন।  দোকানের নামঃ Nikor, দোকানের সিরিয়াল নাম্বারঃ ১২১ ( দ্বিতীয় তলা) (01914266383)। । রবিবার বন্ধ থাকে।
আর সারা বাংলাদেশ থেকে নেয়ার জন্য rokomari.com তো আছেই!