ওয়েল্ডিং ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কসের রকমারি ব্যবহার জেনে নিন এই ব্লগে!!

প্রকাশিতঃ 5 August, 2021, দেখা হয়েছেঃ 1,462 বার

ওয়েল্ডিং ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কসের ব্যবহার

ওয়েল্ডিং হল এমন একটি  প্রক্রিয়া যাতে বিভিন্ন ম্যাটেরিয়াল জোড়া দেয়ার কাজ করা হয়, সাধারণতঃ মেটাল বা থার্মোপ্লাস্টিক।প্রথমে তাপ ব্যবহার করে ম্যাটেরিয়াল গলানো হয়, এরপর শীতল করে ফিউশন পদ্ধতিতে জোড়া দেয়া হয়। এভাবে, ম্যাটেরিয়াল জোড়া লাগানোর কাজ করতে গিয়ে ফিলার ম্যাটেরিয়াল ব্যবহার করতে হয়; যা  জোড়া দেয়ার এ কাজটি নিখুঁত করতে সাহায্য করে। অনেক সময় ওয়েল্ডিং করার জন্য তাপের সাথে চাপও ব্যবহার করা হয়, যা এই কাজটিতে যোগ করে এক নতুন মাত্রা। এর আরেকটি গুরুত্বপূর্ণ শর্ত হলঃ এর জন্য শিল্ডের দরকার হয় যা গলিত লোহা বা গলিত ফিলার ম্যাটেরিয়ালকে অক্সিডাইজড হওয়া বা অন্যান্য ধরণের দূষণ থেকে মুক্ত থাকতে সাহায্য করে। অক্সিডাইজড হওয়া বা দূষণীয় হওয়ার সমস্যা হল; এর ফলে যে প্রোডাক্টটি তৈরি হয় তার জয়েন্ট ভংগুর হয়। আর ভংগুর জিনিস খুব বেশি টেকসই হয় না। তাই একথা বলা যায় যে, আপাত দৃষ্টিতে খুব সহজ মনে হলেও; এই প্রক্রিয়াটি সফলভাবে সম্পাদনের জন্য  অনেক সূক্ষ বিষয়ের জ্ঞানও খুব দরকারি হয়ে পড়ে।

ওয়েল্ডিং

ওয়েল্ডিং বিভিন্ন ধরণের হয়ে থাকে। এর দুনিয়াটা আসলে অনেক বিশাল। এর সবচেয়ে সহজ উদাহরণ হল কামারের কাজের প্রক্রিয়াটি। যে প্রক্রিয়ায় কামার তার বিভিন্ন প্রোডাক্ট তৈরি করে তাকে বলা হয় ফোর্জ ওয়েল্ডিং।এই পদ্ধতিতে কামার খুব উঁচু তাপমাত্রায় প্রথমে ধাতুটিকে (সাধারণতঃ লোহা) নরম করে।লোহা এই তাপমাত্রায় কিছুটা নমনীয় হয়ে গেলে তা হাতুড়ি দিয়ে পিটিয়ে প্রয়োজনীয় আকার দেয়া হয়। এরপর গরম লোহাকে ঠান্ডা পানিতে চুবিয়ে দ্রুত শীতল করা হয়; যা ইঞ্জিনিয়ারিং এর ভাষায় কোয়েনচিং নামে পরিচিত।এছাড়াও খুব কমন কিছু টেকনিকের মাঝে সোল্ডারিং, ব্রেজিং-এগুলো বেশ জনপ্রিয়।তবে, এখন অটোমেশনের এই যুগে আসলে ইলেক্ট্রিক আর্ক ওয়েল্ডিং প্রসেসই ইন্ডাস্ট্রিগুলোতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ওয়েল্ডিং

 

শিট মেটালের জন্যও ওয়েল্ডিং প্রসেস আছে। শিট মেটাল জোড়া লাগানোর প্রক্রিয়া সাধারণ প্রক্রিয়া থেকে একটু আলাদা। কারণ, শিট মেটালের পুরুত্ব হয় খুবই কম। তাই, শিট মেটাল জোড়া লাগানোর জন্য টিগ/মিগ/রেসিস্ট্যান্স/লেসার ওয়েল্ডিং প্রভৃতি প্রক্রিয়ার স্বরণাপন্ন হতে হয়। তবে, অটোমেশনের ক্ষেত্রে আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়াই বেশি ব্যবহৃত হয়। এই প্রক্রিয়ায় ইলেক্ট্রিক আর্ক ব্যবহার করে খুব সহজেই দ্রুততর সময়ে শিট মেটাল জোড়া লাগানো যায়। তার ফলে প্রোডাকশন প্রসেস অনেক দ্রুত হয় ও অনেক কম সময়ে অনেক শিট মেটাল প্রোডাক্ট জোড়া দেয়া যায়। এই প্রক্রিয়ার সবচেয়ে আদর্শ উদাহরণ হল মেটাল ক্যান মেকিং ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত পদ্ধতি। ক্যান তৈরির জন্য ব্যবহৃত মেটাল শিটের পুরুত্ব সাধারণত হয় ০.২ মিলিমিটারের কাছাকাছি। এসব স্বল্প পুরুত্বের শিট জোড়া লাগানোর জন্য ব্যবহৃত হয় ইলেক্ট্রিক আর্ক; যার মাধ্যমে খুব দ্রুত প্রোডাকশনের প্রক্রিয়াটি সম্পন্ন করা যায়।

workshop-4323956_1920

আপনারা হয়ত ভাবছেন, ওয়েল্ডিং এর  এই জটিল প্রক্রিয়ার সাথে সলিডওয়ার্কসের সম্পর্ক কোথায়? যেখানেই, ইঞ্জিনিয়ারিং জটিলতা সেখানেই তা সমাধান করতে সাহায্যকারীর ভূমিকায় অবতীর্ণ হয় সলিডওয়ার্কস। সলিডওয়ার্কসের এই প্রক্রিয়ার সাথে সম্পর্কিত একটি আলাদা ট্যাবই আছে, তা হল ওয়েল্ডমেন্ট ট্যাব। ওয়েল্ডমেন্ট ট্যাবের সুবিধা হলঃএ ট্যাবে ম্যাটেরিয়াল জোড়া লাগিয়ে একটি প্রোডাক্ট ডিজাইন করার যে প্রধান জটিলতা হয় কর্ণার ডিজাইনিং এ, তা সহজ করার জন্য এতে রয়েছে কর্ণার ট্রিটমেন্ট। এই ফিচারের মাধ্যমে আপনি সলিডওয়ার্কসের ডাইনামিক প্রিভিউ এর মাধ্যমে দেখতে পারবেন প্রয়োজনীয় সব পরিবর্তনগুলো। এছাড়াও ওয়েল্ডমেন্ট ট্যাবে আছে গ্রুপ, স্ট্রাকচারাল মেম্বার এই কমান্ডগুলো;যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার প্রোডাক্টের সব ফিচারগুলো খুব সহজেই সেটাপ করতে পারবেন। এর মাধ্যমে আপনি প্রোডাক্ট তৈরির আগেই আপনার প্রোডাক্টটি সম্পর্কে একটি গভীর ধারণা পাবেন; যা আপনাকে আপনার প্রোডাক্ট তৈরিতে অনেক ক্ষেত্রেই ট্রায়াল এন্ড এরোর পদ্ধতির অনেক ব্যয় থেকে আপনাকে বাঁচিয়ে দিবে। তাই, এই ধরণের ইন্ডাস্ট্রিগুলোতে সলিডওয়ার্কসের ব্যবহার দিন দিন ব্যপক হারে বৃদ্ধি পাচ্ছে।

ওয়েল্ডিং

আমরা এর আগেই জেনেছি যে, শিট মেটালের পুরুত্ব খুব কম হওয়ায় এর জোড়া লাগানোর বিষয়টি খুবই দুরূহ। তাই, শিট মেটাল ওয়েল্ডিং এর এই সূক্ষ বিষয়টি নিয়ে কাজ করতে গিয়ে অনেক ইঞ্জিনিয়ারই হিমশিম খান। এই ক্ষেত্রে উদ্ধারকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারে সলিডওয়ার্কস। সলিডওয়ার্কসের শিট মেটাল ও ওয়েল্ডম্যান্ট ট্যাবের মাধ্যমে খুব সহজেই শিট মেটাল জোড়া লাগানোর কাজটির ডিটেইলস এনালাইসিস সফটওয়্যারের মাধ্যমেই সম্পন্ন করা যায়। সফটওয়্যারের মাধ্যমে এর স্ট্রাকচারাল মেম্বার, গ্রুপ, কর্ণার ট্রিটমেন্ট প্রভৃতি ফিচারের মাধ্যমে ডিজাইনের পুংখানুপুংখ বিশ্লেষণ করা সম্ভবপর হয়। তাই, পরবর্তীতে প্রোডাকশন প্রক্রিয়ায় গিয়ে খুব সহজেই এ ধরণের ওয়েল্ডিং এর কাজগুলো কোন ঝামেলা ছাড়াই করে ফেলা যায়। একথা তাই, নির্দ্বিধায় বলা যায় যে, শিট মেটাল ওয়েল্ডিং এর ক্ষেত্রে সলিডওয়ার্কসের ভূমিকা গুরুত্বপূর্ণ।

ওয়েল্ডিং

ওয়েল্ডিং ইন্ডাস্ট্রিতে সলিডওয়ার্কসের আর কোন ব্যবহার কি আপনার জানামতে আছে? কমেন্ট করে জানিয়ে দিন আর আপনার সহকর্মীদের সাথে শেয়ার করুন এই ব্লগটি। আপনাদের জন্য থাকলো শুভকামনা।

সকল মন্তব্য (0)

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য